close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

এই খাবারগুলো কখনও গরম করে খাবেন না

রোজ এমন অনেক খাবার আমরা খাই যা মোটেই গরম করে খাওয়া উচিত্‌ নয়। জেনে নিন কোন কোন খাবার গরম করে খাবেন না।

Jhumur Das Jhumur Das | Updated: Mar 10, 2018, 01:44 PM IST
এই খাবারগুলো কখনও গরম করে খাবেন না

নিজস্ব প্রতিবেদন: যখন খিদে পাবে, তখনই তো আর রান্না করে খাওয়া যায় না। তাছাড়া, এখন বেশিরভাগ মানুষেরই জীবনে সময়ের বড় অভাব। তাই সকালে বা আগের দিন রাতে খাবার তৈরি করে রাখা। পরদিন সকালে বা রাতে বাড়ি ফিরে গরম করে সেই খাবারই খেয়ে নেওয়া। বহু মানুষের এখন এটাই দৈনন্দিন রুটিং। তবে, এটা কি জানেন, রোজ এমন অনেক খাবার আমরা খাই যা মোটেই গরম করে খাওয়া উচিত্‌ নয়। জেনে নিন কোন কোন খাবার গরম করে খাবেন না।

১) শরীরের বিভিন্ন ঘাটতি পূরণের জন্য চিকিত্‌সকরা ডিম খাওয়ার পরামর্শ দেন। চিকিত্‌সকের পরামর্শ মেনে আপনিও নিশ্চয়ই ডিম খাচ্ছেন? কিন্তু আগে থেকে সেদ্ধ করা ডিম দ্বিতীয়বার গরম করবেন না। পেটের জন্য ক্ষতিকর।

আরও পড়ুন: দিনে ১টা সিগারেটেই বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি

২) আলু সবসময় তাজা খাওয়া উচিত্‌। ফ্রিজে রাখা নয়, বরং ঘরের তাপমাত্রায় রাখুন। এছাড়া আলুর তৈরি কোনও খাবার গরম করে খাবেন না।

৩) ডিমের মতোই চিকেনের ক্ষেত্রেও দ্বিতীয়বার গরম করা শরীরের জন্য ক্ষতিকর। চিকেন খেতে খুব ভালোবাসেন ঠিক কথা। কিন্তু তা আর গরম করে খাবেন না।

৪) সমস্ত সব্জির মতো মাশরুমও তাজা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। রান্না করার পর মাশরুম দ্বিতীয়বার গরম করলে তার মধ্যে থাকা সমস্ত প্রোটিন নষ্ট হয়ে যায়। এবং তার পরিবর্তে ক্ষতিকর উপাদানের জন্ম হয়। যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

৫) প্রচুর পরিমাণে আয়রন এবং আরও অনেক উপকারী উপাদান থাকার ফলে পালং শাক আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু এই উপকারী পালং শাকও ক্ষতিকর হয়ে যায় ফের গরম করলে।

আরও পড়ুন: অফিসের অযৌক্তিক চাহিদা ভারতীয় কর্মীদের ৬ ঘণ্টারও কম ঘুমোতে বাধ্য করছে: তথ্য