EPFO Pension Hike: ৬ কোটি PF গ্রাহকের জন্য খুশির খবর, জানুন কত হাজার টাকা বাড়বে পেনশন

Employee Provident Fund: বেতনভোগী মানুষ ইপিএসের আওতায় যে ন্যূনতম পেনশন পায় তা বাড়ানোর দাবি উঠেছে। 'EPS-95 রাষ্ট্রীয় সংগ্রাম সমিতি' ন্যূনতম মাসিক পেনশন ১,০০০ টাকা থেকে বাড়িয়ে ৭,৫০০ টাকা করার জন্য ১৫ দিনের নোটিশ দিয়েছে।

Updated By: Dec 21, 2022, 08:18 AM IST
EPFO Pension Hike: ৬ কোটি PF গ্রাহকের জন্য খুশির খবর, জানুন কত হাজার টাকা বাড়বে পেনশন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনিও কী চাকরি করেন এবং আপনার বেতন থেকে আপনার EPF কেটে নেওয়া হয়? তাহলে এই খবর আপনাকে খুশি করবে। ইপিএসের (EPS) আওতায় বেতনভোগীদের ন্যূনতম মাসিক পেনশন বাড়ানোর দাবি দীর্ঘদিন ধরেই রয়েছে। এখন এই সংক্রান্ত নতুন আপডেট হল যে 'EPS-95 রাষ্ট্রীয় সংগ্রাম সমিতি' শ্রম মন্ত্রককে ১৫ দিনের নোটিশ দিয়েছে। ন্যূনতম মাসিক পেনশন ১,০০০ টাকা থেকে বাড়িয়ে ৭,৫০০ টাকা করার জন্য দাবি জানিয়েছে তাঁরা।

দেশব্যাপী আন্দোলনের হুঁশিয়ারি

কমিটির দেওয়া নোটিশের দাবি মানা না হলে দেশব্যাপী আন্দোলন করা হবে বলে জানানো হয়েছে। কর্মচারী পেনশন স্কিম-১৯৯৫ অর্থাৎ EPS-95 অবসর তহবিল সংস্থা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) পরিচালনা করে। এর আওতায় ছয় কোটির বেশি শেয়ারহোল্ডার এবং ৭৫ লাখ পেনশনভোগী রয়েছে।

আরও পড়ুন: Leo Messi Viral Post: মিশন বিশ্বকাপ শেষ, কেমন কাটছে মেসির দিনরাত?

পেনশনভোগীদের চিকিৎসা সুবিধাও সীমিত

কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদবকে লেখা একটি চিঠিতে, সংগ্রাম সমিতি বলেছে যে EPS-95 পেনশনভোগীদের পেনশনের পরিমাণ খুবই কম। এছাড়া চিকিৎসা সুবিধাও সীমিত। এই কারণে পেনশনভোগীদের মৃত্যুর হার বাড়ছে। চিঠিতে আরও বলা হয়, যদি ১৫ দিনের মধ্যে এই পেনশনের পরিমাণ বাড়ানো না হয়, তাহলে দেশব্যাপী আন্দোলন করা হবে। এর আন্দোলনে রেল এবং সড়ক পরিবহন বন্ধ করে আমরণ অনশনের মতো পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Mediterranean Diet: ইদানীং দারুণ হিট 'ভূমধ্যসাগরীয়' ডায়েট! করেছেন কখনও? জেনে নিন এর বিরল গুণাগুণ...

কমিটি নিয়মিতভাবে ঘোষিত মহার্ঘ ভাতা সহ ন্যূনতম পেনশন ১,০০০ টাকা থেকে বাড়িয়ে ৭,৫০০ টাকা করার দাবি জানিয়েছে। এর পাশাপাশি, কমিটি ৪ অক্টোবর, ২০১৬ এবং ৪ নভেম্বর, ২০২২ তারিখে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনুযায়ী প্রকৃত বেতনের উপর পেনশন প্রদানের দাবি করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.