Breast Cancer and Alzheimer: ডিওডোরেন্ট থেকে স্তন ক্যানসার! কী বলছেন চিকিত্সকেরা

উদ্বেগের বিষয় হল, কিছু ডিওডোরেন্টে প্যারাবেন্স এবং থ্যালেটসের মতো কিছু রাসায়নিক থাকে। যা স্বাস্থ্যের জন্য সমস্যা হতে পারে। এনিয়ে আপনি চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা করতে পারেন।   

Updated By: May 13, 2023, 06:21 PM IST
Breast Cancer and Alzheimer: ডিওডোরেন্ট থেকে স্তন ক্যানসার! কী বলছেন চিকিত্সকেরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গ্রীষ্মের প্রচন্ড গরমের সময় আমরা বাড়ি থেকে বেরনোর আগে পারফিউম বা ডিওডোরেন্ট ব্যবহার করি। কিছু সোশ্যাল মিডিয়া পোস্ট অনুসারে, ডিওডোরেন্টে থাকা অ্যালুমিনিয়াম সম্ভাব্য স্তন ক্যান্সার এবং আলজাইমারের কারণ হতে পারে। অনেক ইনস্টাগ্রাম ব্যবহারকারী ডিওডোরেন্ট ব্যবহারের ফলে যে বিপদগুলি হতে পারে তা লিখেছেন যেমন,  আলজাইমার রোগ, ত্বকের জ্বালা এবং স্নায়ুর সমস্যা হতে পারে। কিন্তু এসব দাবির কি কোনো সত্যতা আছে? কিছু মানুষের মধ্য়ে আবার এই প্রশ্ন জাগছে।

আরও পড়ুন: Bald counts as sexual harassment: অফিসে কাউকে টেকো বলাও যৌন নিগ্রহের সমতুল্য অপরাধ

চিকিৎসকদের বক্তব্য়, ডিওডোরেন্টগুলি সাধারণত বেশিরভাগ মানুষের ব্যবহারের জন্য নিরাপদ বলে মনে করা হয়।  ডিওডোরেন্টে অ্যালুমিনিয়াম যৌগগুলির মতো উপাদান থাকায় আমাদের শরীরের ঘাম কমাতে এবং ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। পারফিউম বা ডিওডোরেন্টগুলিতে অ্যালুমিনিয়াম যৌগগুলি স্তন ক্যান্সার বা আলজাইমার রোগের সাথে যুক্ত হতে পারে তা, আমেরিকান ক্যান্সার সোসাইটি এবং আলজাইমার অ্যাসোসিয়েশন থেকে বলা হয়েছে যে, এর কোনও বিশ্বাসযোগ্য প্রমাণ নেই। 

আরও পড়ুন: Week 7 | Daily Cartoon | সোমান্তরাল | যারা পরিযায়ী!

তবে, একটি উদ্বেগের বিষয় হল যে কিছু ডিওডোরেন্টে রাসায়নিক থাকে যেমন প্যারাবেন্স এবং থ্যালেটস, যা অন্যান্য স্বাস্থ্যের সমস্যা হতে পারে।  অবশ্য় সব মানুষের জন্যই যে ক্ষতিকারক তা নয়। যদি এই পণ্যগুলি ব্যবহার করার বিষয়ে আপনার উদ্বেগ থাকে, তাহলে আপনি চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে  আলোচনা করতে পারেন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.