close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

দিনে ১টা সিগারেটেই বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এসব কিছু জানার পরও সারা বিশ্বের কোটি কোটি মানুষ ধূমপান করেন। প্যাকেটের পর প্যাকেট নিমেষে ধোঁয়া করে বাতাসে উড়িয়ে দেন। শরীর স্বাস্থ্যের কতটা ক্ষতি হচ্ছে, সেটা একবার ভেবেও দেখেন না। সম্প্রতি একটি তথ্য প্রকাশ হয়েছে। যাতে বলা হয়েছে, দিনে ১০টা কিংবা ২০টা নয়, হার্ট অ্যাটাক হতে পারে দিনে ১টা মাত্র সিগারেট খেলেই।

Jhumur Das Jhumur Das | Updated: Feb 25, 2018, 04:39 PM IST
দিনে ১টা সিগারেটেই বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি

নিজস্ব প্রতিবেদন: ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এসব কিছু জানার পরও সারা বিশ্বের কোটি কোটি মানুষ ধূমপান করেন। প্যাকেটের পর প্যাকেট নিমেষে ধোঁয়া করে বাতাসে উড়িয়ে দেন। শরীর স্বাস্থ্যের কতটা ক্ষতি হচ্ছে, সেটা একবার ভেবেও দেখেন না। সম্প্রতি একটি তথ্য প্রকাশ হয়েছে। যাতে বলা হয়েছে, দিনে ১০টা কিংবা ২০টা নয়, হার্ট অ্যাটাক হতে পারে দিনে ১টা মাত্র সিগারেট খেলেই।

আরও পড়ুন : বাড়িতে নিজেই তৈরি করে নিন প্রাকৃতিক রং

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক অ্যালান হ্যাকশ এই প্রসঙ্গে বলেন, ‘আমরা মনে করি, সারাদিনে বুঝি প্রচুর সিগারেট খেলে তবেই হৃদরোগের ঝুঁকি বাড়ে। আসলে তা নয়। ২০টা খেতে হবে না। যদি কোনও ব্যক্তি সারাদিনে ১টা মাত্র সিগারেটও খান, তাহলেও তাঁর মধ্যে হৃদরোগের হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। অর্থাত্‌, সেই ব্যক্তির মধ্যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোক এবং ফুসফুসের ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়।’

ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশনের সমীক্ষায় প্রকাশ পেয়েছে যে, প্রত্যেক বছর সাত মিলিয়ন মানুষের প্রাণ কেড়ে নেয় তামাক। তাছাড়া, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণে মৃত্যু হয় ২ মিলিয়ন মানুষের।

আরও পড়ুন : ড্যামেজের হাত থেকে কীভাবে চুল বাঁচাবেন? জেনে নিন