close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

এই শীতে প্রাণবন্ত, জেল্লাদার ত্বক পেতে বাড়িতেই বানিয়ে নিন ফেসিয়াল সিরাম

জেনে নেওয়া যাক কী ভাবে ঘরেই বানিয়ে নেবেন ফেসিয়াল সিরাম...

Sudip Dey Sudip Dey | Updated: Nov 6, 2019, 04:12 PM IST
এই শীতে প্রাণবন্ত, জেল্লাদার ত্বক পেতে বাড়িতেই বানিয়ে নিন ফেসিয়াল সিরাম
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: শীত পড়তে না পড়তেই ত্বকের নানা সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। টান পড়ে মুখের ত্বকেও। এ সময় আমাদের মুখের ত্বক তার স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে রুক্ষ হয়ে পড়ে। এই সময় ত্বকের স্বাভাবিক জেল্লা বাড়াতে সবচেয়ে কার্যকর হল ফেসিয়াল সিরাম (facial serum)। ফেসিয়াল সিরাম ত্বকের ত্রুটিগুলি সারিয়ে তুলে মুখকে কোমল, প্রাণবন্ত করে তুলবে।

নিয়মিত গলায় আর মুখে ফেসিয়াল সিরাম সঠিক পদ্ধতিতে এবং সঠিক মাত্রায় ব্যবহার করতে পারলে ত্বকের জেল্লা বাড়বে। এর জন্য পার্লারে যাওয়ার কোনও প্রয়োজন নেই। বাড়িতেই বানিয়ে ফেলুন ফেসিয়াল সিরাম আর প্রাকৃতিক উপায়ে পেয়ে যান জেল্লাদার, প্রাণবন্ত ত্বক। এ বার জেনে নেওয়া যাক কী ভাবে ঘরেই বানিয়ে নেবেন ফেসিয়াল সিরাম...

ফেসিয়াল সিরাম তৈরির উপকরণ:

১) আধা চামচ গ্লিসারিন,

২) ৩ চামচ অ্যালোভেরা জেল,

৩) ৩টি ভিটামিন-ই ক্যাপসুল,

৪) ১ চামচ গোলাপ জল,

৫) ২ চামচ আমন্ড তেল (Almond Oil),

৬) রুক্ষ ত্বকের জন্য ১ চামচ নারকেল তেল (না-ও দিতে পারেন)।

ফেসিয়াল সিরাম তৈরির পদ্ধতি:

অ্যালোভেরা জেল, গ্লিসারিন, ১ চা চামচ গোলাপ জল, ভিটামিন ই ক্যাপসুল এবং ২ চামচ আমন্ড তেল একটি পাত্রে নিয়ে ভাল ভাবে মিশিয়ে একটা পরিষ্কার কৌটোয় রেখে দিন। যদি আপনার ত্বক রুক্ষ হয়, তাহলে এই সিরামে বাকি সব উপকরণের সঙ্গে ১ চামচ নারকেল তেল মিশিয়ে নিতে পারেন।

এই সিরাম দিনে বা রাতে ব্যবহার করতে পারেন। এই ফেসিয়াল সিরামে কোনও ক্ষতিকর রাসায়নিকের ব্যবহার করা হয়নি বলে এটি ত্বকের জন্য নিরাপদ এবং বাজারে উপলব্ধ যে কোনও সিরামের তুলনায় অনেক সাশ্রয়ী। ভিটামিন ই ক্যাপসুল ত্বকের প্রয়োজনীয় পুষ্টি যোগাতে সাহায্য করে।