যৌন জীবনে ভাঁটা? বাড়িতে মধু থাকলে চিন্তা কীসের?

জানেন কি, যৌন উদ্দীপনা বৃদ্ধিতেও মধু অত্যন্ত কার্যকরী!

Updated By: Feb 19, 2019, 05:23 PM IST
যৌন জীবনে ভাঁটা? বাড়িতে মধু থাকলে চিন্তা কীসের?

নিজস্ব প্রতিবেদন: মধুর স্বাস্থ্যগত উপকারিতা সম্পর্কে কম-বেশি আমরা সকলেই জানি। এটি উচ্চ ঔষধিগুণ সম্পন্ন একটি ভেষজ তরল। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মধু স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। সর্দি-কাশি, রূপ চর্চা, হৃদরোগ থেকে শুরু করে ওজন কমানো পর্যন্ত প্রায় সব কিছুতেই মধু অত্যন্ত কার্যকরী। কিন্তু জানেন কি, যৌন উদ্দীপনা বৃদ্ধিতেও মধু অত্যন্ত কার্যকরী!

ব্রিটেনের ওয়েলস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, নারী-পুরুষ উভয়েরই যৌন উদ্দীপনা বৃদ্ধি করতে চাকভাঙা মধু বিশেষ ভাবে কার্যকর। ব্রিটিশ গবেষকদের দাবি, পুরুষের টেস্টোস্টেরন হরমনের ক্ষরণ বৃদ্ধিতে মধু খুবই কার্যকরী। তাঁরা জানান, মধুর অন্যতম উপাদান ‘বোরন’ মহিলাদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরও পড়ুন: পেঁয়াজের রস এই পদ্ধতিতে খেতে পারলে তিন গুণ বাড়বে যৌন ক্ষমতা!

একাধিক গবেষণায় প্রমান মিলেছে, মধুর একাধিক ঔষধিগুণ টেস্টোস্টেরন, ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে রক্ত সঞ্চালনের গতি বাড়িয়ে তোলে। সেই সঙ্গে আমাদের স্নায়ুর উদ্দীপনা বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে মধু। ব্রিটিশ গবেষকদের দাবি, মাত্র ২ চামচ মধু আমাদের যৌন জীবনে জোয়ার আনতে সক্ষম। তাঁদের মতে, সুস্থ-স্বাভাবিক, দীর্ঘ যৌন জীবন পেতে পার্শ্ব প্রতিক্রিয়া যুক্ত নানা ওষুধ সেবনের চেয়ে প্রতিদিন মাত্র ২ চামচ মধুই যথেষ্ট।