ঘরে AC-র মতো আরাম চাইছেন? আজই বেছে নিন এই ৩ উপায়

দেশের প্রায় সব শহরেই বাইরে ৪০ ডিগ্রি তাপমাত্রার(Temperature Rising) আশপাশে ঘুরছে। এই পরিস্থিতিতে আপনার কুলার যদি ঠিক ভাবে কাজ না করে তাহলে কী করবেন জেনে নিন এক নজরে।

Updated By: May 13, 2022, 01:54 PM IST
ঘরে AC-র মতো আরাম চাইছেন? আজই বেছে নিন এই ৩ উপায়
কীভাবে ঘর ঠান্ডা করবেন কুলারের হাওয়ায়?

নিজস্ব প্রতিবেদন: গ্রীষ্ম(Summer) এখন মধ্য গগণে। ক্রমেই বাড়ছে তাপপ্রবাহ(Heat Wave)। এই পরিস্থিতিতে ঘরে ঘরে চলছে এয়ারকন্ডিশনার(AC), ফ্যান(Fan) থেকে বাড়ি ঠান্ডা রাখার সমস্ত উপায়। আর যারা এয়ারকন্ডিশনার কিনতে পারছেন না, তাদের অনেকেই এয়ার কুলার(Air Cooler) ব্যবহার করছেন। কিন্তু সেই কুলার যদি আপনার ঘর ঠান্ডা(How To Keep Your Room Cool) না করতে পারে তাহলে কী করবেন?

দেশের প্রায় সব শহরেই বাইরে ৪০ ডিগ্রি তাপমাত্রার(Temperature Rising) আশপাশে ঘুরছে। এই পরিস্থিতিতে আপনার কুলার যদি ঠিক ভাবে কাজ না করে তাহলে কী করবেন জেনে নিন এক নজরে।

তিন উপায়ে ঠান্ডা হাওয়া পান কুলারে

১) তপ্ত রদ্দুরে কুলার না রাখাই ভাল- অনেকেই এই ভুলটা করেন। যেখানে রদ্দুর বেশি সেখানেই কুলার রেখে তা থেকে ঠান্ডা হাওয়া পাওয়া চেষ্টা করেন অনেকেই। আর ভুলটা হয় তাতেই। ঠান্ডা হাওয়া পাওয়া তো দূর, কিছুক্ষণ পর থেকে সেই কুলারই তেতে উঠে। আর গরম হাওয়া দিতে শুরু করে। তাই এমন জায়গায় কুলার সেট করুন যেখানে রোদের আলো কম বা নেই বললেই চলে। 

২) খোলা জায়গায় কুলার রাখুন- কুলার নতুন হোক বা পুরনো, সময় সময় চেষ্টা করুন খালি জায়গায় রাখার। আবদ্ধ ঘরে কুলার রেখে তা চালালে তা থেকে ঘর ঠান্ডা করা সম্ভব নয়। এখানেই শুধু নয়, গোটা ঘরকে স্যাঁতসেঁতে করে তুলতে পারে বদ্ধ ঘরে কুলার চালালে। তাই চেষ্টা করুন যাতে ঘরের খোলা জানলা বা দরজার সামনে রেখে কুলার চালানো যায়।

৩) ভেন্টিলেশন থাকা জরুরি- যে ঘরে কুলার চলছে, সেখানে ভেন্টিলেশন থাকা খুবই জরুরি। যদি, ঠিক মতো ভেন্টিলেশন না থাকে, তাহলে সেই ঘরে কুলার চালালে ঘর কোনও ভাবেই ঠান্ডা করবে না। বরং আবারও সেই কথাই ফিরে আসবে, যেখানে গোটা ঘর স্যাঁতসেঁতে হয়ে যাবে। আরামদায়ক তাপমাত্রা তৈরি করার বদলে আপনার জন্য আরও বিরক্তির কারণ হয়ে উঠতে পারে।

আরও পড়ুন- Boost Immunity: XE ভ্যারিয়েন্টের সঙ্গে ভালো ভাবে লড়তে চান? তা হলে এই খাবারগুলি খাওয়া অভ্যাস করুন

আরও পড়ুন- Summer Menu: গরমের মধ্যেই একটু অন্যরকম, একটু হেলদি, একটু টেস্টি! দেখুন না ট্রাই করে...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.