ITR Filing: বাকি মাত্র দুই দিন, ৩১ জুলাইয়ের পরে করা যাবে আয়কর জমা? এসে গেল সর্বশেষ আপডেট

আয়কর রিটার্ন জমার শেষ তারিখ এগিয়ে আসছে। পৃথকভাবে আইটিআর ফাইল করার শেষ তারিখ ৩১ জুলাই ২০২৩। এই তারিখ পর্যন্ত, সাধারণ মানুষ ২০২২-২৩ আর্থিক বছরে করা উপার্জন জানাতে পারে। একই সঙ্গে ৩১ জুলাই আসতে আর মাত্র দুই দিন বাকি। এমন পরিস্থিতিতে যত তাড়াতাড়ি সম্ভব জনগণকে তাদের আয়কর রিটার্ন জমা করতে হবে, অন্যথায় জনগণকে সমস্যায় পড়তে হতে পারে।

Updated By: Jul 30, 2023, 07:34 AM IST
ITR Filing: বাকি মাত্র দুই দিন, ৩১ জুলাইয়ের পরে করা যাবে আয়কর জমা? এসে গেল সর্বশেষ আপডেট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আয়কর রিটার্ন জমার শেষ তারিখ এগিয়ে আসছে। পৃথকভাবে আইটিআর ফাইল করার শেষ তারিখ ৩১ জুলাই ২০২৩। এই তারিখ পর্যন্ত, সাধারণ মানুষ ২০২২-২৩ আর্থিক বছরে করা উপার্জন জানাতে পারে। একই সঙ্গে ৩১ জুলাই আসতে আর মাত্র দুই দিন বাকি। এমন পরিস্থিতিতে যত তাড়াতাড়ি সম্ভব জনগণকে তাদের আয়কর রিটার্ন জমা করতে হবে, অন্যথায় জনগণকে সমস্যায় পড়তে হতে পারে।

আরও পড়ুন: Padmini Ekadashi 2023: ব্রহ্মা-ইন্দ্রযোগে পদ্মিনী একাদশী যোগ, অর্থভাগ্য ফেরাতে কোন রীতিতে, কোন সময়ে পুজো করবেন?

জরিমানা দিতে হতে পারে

৩১ জুলাইয়ের মধ্যে যদি নাগরিকরা তাদের আয়কর রিটার্ন জমা করতে না পারে তবে তাঁদেরকে জরিমানাও করতে হতে পারে। যাদের আয় করযোগ্য, তাদের ৩১ জুলাইয়ের মধ্যে জরিমানা ছাড়াই আয়কর রিটার্ন জমা করতে হবে, অন্যথায় জনগণকে বিলম্ব ফি দিতে হতে পারে। করযোগ্য আয় অনুযায়ী জরিমানা হতে পারে প্রায় ৫ হাজার টাকা পর্যন্ত।

আরও পড়ুন: ১০০ বছর পরে চার রাজযোগ একসঙ্গে! সৌভাগ্যের সুনামিতে ভেসে যাবেন কোন কোন রাশির জাতক?

শেষ তারিখ

একইসঙ্গে, এর আগে আয়কর রিটার্ন জমার শেষ তারিখও বাড়ানো হয়েছিল। আয়কর দফতর, কিন্তু এবার তেমনটা করবে বলে মনে হচ্ছে না। আইটিআর ফাইল করার শেষ তারিখ বাড়ানোর জন্য আয়কর বিভাগ থেকে কোনও ইঙ্গিত এখনও দেওয়া হয়নি। এমন পরিস্থিতিতে, শেষ তারিখের জন্য অপেক্ষা না করেই আইটিআর ফাইল করা উচিত। অনেক সময় শেষ তারিখে সবাই সার্ভার সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

 

আয়কর রিটার্ন

এর সঙ্গে, আয়কর বিভাগ থেকে ট্যুইট করে সর্বশেষ আপডেটও দেওয়া হয়েছে। আয়কর বিভাগ থেকে ট্যুইট করে বলা হয়েছে যে ৩১ জুলাই, ২০২৩ হল আয়কর রিটার্ন জমার শেষ তারিখ। এমন পরিস্থিতিতে দেরি না করে সকলের আইটিআর ফাইল করা উচিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.