কীভাবে তাড়াতাড়ি ঘুম আসবে? জেনে নিন সহজ পদ্ধতি

ঘুমের সমস্যা বড় সমস্যা। বহু মানুষ ঘুম না হওয়ার সমস্যায় ভোগেন। হাজার রকম পদ্ধতি অবলম্বন করেও কোনও উপকার পান না। কিন্তু তাড়াতাড়ি ঘুমানোর যদি কোন উপায় থাকে, তাহলে কোমন হয়?

Updated By: Jan 27, 2018, 08:54 PM IST
কীভাবে তাড়াতাড়ি ঘুম আসবে? জেনে নিন সহজ পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: ঘুমের সমস্যা বড় সমস্যা। বহু মানুষ ঘুম না হওয়ার সমস্যায় ভোগেন। হাজার রকম পদ্ধতি অবলম্বন করেও কোনও উপকার পান না। কিন্তু তাড়াতাড়ি ঘুমানোর যদি কোন উপায় থাকে, তাহলে কোমন হয়?

সম্প্রতি বেলর ইউনিভার্সিটির গবেষক ড. মিশেল স্কালিন একটি পরীক্ষা করেন। সেই পরীক্ষার মাধ্যমে তিনি তাড়াতাড়ি ঘুম আসার উপায় খুঁজে পেয়েছেন বলে দাবি। কিন্তু কেমন ছিল ড. স্কালিনের পরীক্ষা পদ্ধতি?

আরও পড়ুন : ওজন কমানো থেকে স্বাস্থ্যকর ত্বক, স্কিপিং-এর কামাল

প্রথমে, ১৯ থেকে ৩০ বছর বয়সী ৫৭ জন প্রাপ্ত বয়ষ্ক ব্যক্তিকে দুটি দলে বিভক্ত করে দেওয়া হয়। এরপর দু'টি দলকেই ড. স্কালিন তাঁর ল্যাবরেটরিতে ঘুমাতে বলেন। প্রথম দলকে তিনি বলেন, তাঁরা যেন তাঁদের শেষ করে ফেলা কাজগুলোর কথা লিখে ফেলেন। দ্বিতীয় দলকে বলা হয়, আগামিতে যে যে কাজ তাঁরা করতে চান, সেগুলো লিখে ফেলতে।

পরীক্ষায় দেখা যায়, যাঁরা শেষ করা কাজ লিখছিলেন, তাঁদের তুলনায় ৯ মিনিট আগে ঘুমিয়ে পড়েছেন যাঁরা আগামিতে কী কী কাজ করবেন, সেগুলো লিখেছিলেন। তাই পরীক্ষা শেষে ড. মিশেল স্কালিনের পরামর্শ, আপনি যদি তাড়াতাড়ি ঘুমিয়ে পড়তে চান, তাহলে আগামিতে কোন কোন কাজ করতে চান, সেগুলো লিখতে থাকুন। কি পেয়ে গেলেন তো পথ! তাহলে, আজ রাত থেকেই শুরু হয়ে যাক...

আরও পড়ুন : মাংসের থেকেও বেশি আয়রন রয়েছে যে সব নিরামিষ খাবারে

.