শরীরচর্চা করার আগে কী খাবেন আর কী খাবেন না? জেনে নিন

জেনে নিন শরীর সুস্থ রাখতে ব্যায়াম করার আগে কী খাবেন আর কী এড়িয়ে যাবেন

Updated By: Mar 31, 2018, 09:59 AM IST
শরীরচর্চা করার আগে কী খাবেন আর কী খাবেন না? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: শরীরে অতিরিক্ত মেদ জমুক আর নাই জমুক, এখন প্রত্যেকেই নিজের শরীরের দিকে নজর দেওয়ার জন্য রোজ শরীরচর্চা করেই থাকেন। আর শরীরকে সুস্থ রাখতে শরীরচর্চা করা খুবই জরুরি। কিন্তু অনেকেই সঠিক নিয়ম কানুন না জেনেই শরীরচর্চা করে থাকেন। আর এর ফলে ভুগতে হয় নানারকম অসুখে। আপনি হয়তো মনে করছেন, শরীরচর্চা করার পরও কীভাবে শরীর খারাপ হতে পারে? তাহলে জেনে নিন, সঠিক নিয়মে শরীরচর্চা না করলে অসুখ হতে বাধ্য।

আরও পড়ুন : শরীর সুস্থ রাখতে গরমে যে পানীয়গুলো অবশ্যই খাবেন

শরীর সুস্থ রাখার জন্য শরীরচর্চা যেমন জরুরি, তার থেকেও বেশি জরুরি খাবার। নিয়ম মেনে খাবার না খেলেও শরীর খারাপ হতে পারে। শরীরচর্চা করার আগে কিংবা পরে কী খাবার খাওয়া উচিত্‌, তা অনেকেরই জানা নেই। জেনে নিন শরীর সুস্থ রাখতে ব্যায়াম করার আগে কী খাবেন আর কী এড়িয়ে যাবেন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরচর্চা করার আগে যেকোনও ভাজাভুজি জাতীয় খাবার, ফ্যাট জাতীয় খাবার, মশলাদার খাবার, যে সমস্ত খাবারে বেশি পরিমাণে ফাইবার আছে, এমনকী সব্জি এবং কার্বোনেটেড ড্রিঙ্কস একেবারেই খাওয়া উচিত্‌ নয়। এই সমস্ত খাবার শরীরচর্চার আগে খেলে শরীর সুস্থ থাকার পরিবর্তে আরও অসুস্থ হয়ে পড়বে।

আরও পড়ুন : আসছে কালবৈশাখি, ঝড়ের সময়ে কী করবেন জেনে নিন

বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, জিমে গিয়ে শরীরচর্চা হোক বা ঘরেই হোক, ব্যায়াম করার অন্তত ২০ মিনিট আগে একটা কলা খেয়ে নিন। কারণ, কলায় অল্প পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। যা অনেকক্ষণ পর্যন্ত আপনার শরীরে ইনসুলিন ধরে রাখতে সাহায্য করে।