Home Cooling Tips: এসি বা কুলার নেই? চিন্তা করবেন না, ইজিপশিয়ান এই পদ্ধতি মেনে চললে দাবদাহেও শান্তিতে ঘুমোবেন...

Home Cooling Tips: গ্রীষ্মের তীব্র দাবদাহে প্রাণ ওষ্ঠাগত বঙ্গবাসীর। বেশিরভাগ জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে উঠেছে। তাপপ্রবাহের জেরে গরমে নাজেহাল সাধারণ মানুষজন এবং পশুরাও। কিন্তু এই তীব্র গরমে একটু স্বস্তি পাওয়া যেতে পারে। কী ভাবে? জেনে নিন...

Updated By: May 2, 2023, 11:58 AM IST
Home Cooling Tips: এসি বা কুলার নেই? চিন্তা করবেন না, ইজিপশিয়ান এই পদ্ধতি মেনে চললে দাবদাহেও শান্তিতে ঘুমোবেন...

পায়েল মুখার্জী, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলছে ভরপুর গ্রীষ্ম। সূর্যের প্রখর তাপে অতিষ্ঠ হয়ে পড়ছে মানুষজন এবং প্রাণীরাও। এই অবস্থায় শুধুমাত্র পাখার হাওয়ায় স্বস্তি পাওয়া মুশকিল হয়ে উঠছে। সারাদিনের ক্লান্তি নিয়ে বাড়ি ফিরে বিছানায় পিঠ ঠেকানোরও উপায় নেই। বিছানা গরম হয়ে থাকছে। ঘুমও হয়ে উঠছে দুর্লভ। মানুষ তাই একটু শান্তিতে ঘুমোতে ক্রমাগত হাত বাড়াচ্ছে এয়ার কন্ডিশনারের দিকে। এই তাপপ্রবাহের হাত থেকে মুক্তি পেতে বেশিরভাগেরই সঙ্গী হয়ে উঠেছে এসি অথবা এয়ার কুলার। কিন্তু এসি বা কুলার এখন কম খরচে পাওয়াই দুষ্কর। তাছাড়া লোডশেডিংয়ের সমস্যা তো গরমকালে লেগেই থাকে। 

আরও পড়ুন, River Fish Vs Sea Fish: মিষ্টি না সমুদ্র, কোন জলের মাছে বেশি পুষ্টি? জেনে নিন

তা হলে কী করবেন? রাতে ঘুমোনোর আগে সামান্য কয়েকটা টিপস মেনে চলুন। তাহলেই এসি ছাড়াই এই তীব্র গরমে একটু স্বস্তি পাওয়া যেতে পারে। দেখে নেওয়া যাক, কী সেই টিপস:

১) ন্যাচারাল ভেন্টিলেশন

ঘরে হাওয়া চলাচল করতে না পারলে কোনও ভাবেই স্বস্তি মিলবে না। তাই সব সময় খোলা জানলার দিকে খেয়াল রাখতে হবে। বিকেলের পরই ঘরের সব জানলা খুলে রাখা দরকার। 

২) সাদা রঙের চাদর

সাদা বা হালকা রংয়ের সুতির কাপড় বিছানার চাদর হিসেবে ব্যবহার করতে পারেন। কেননা এতে গরমবোধ কম হয় বলে মনে হয়। 

৩)  সুতির চাদর 

পলিয়েস্টার বা সিল্কের বদলে কটনের চাদর ব্যাবহার করুন। এতে বিছানা ঠান্ডা থাকবে।

৪) বিছানা পুরে দিন ফ্রিজে

বন্ধ ব্যাগে বিছানার চাদর, বালিশের কভার ভরে তা রেফ্রিজারেটরে রেখে দেওয়া যেতে পারে। শোওয়ার সময় সেগুলি পেতে নিলে আরাম লাগবে। আজকাল অবশ্য কুলিং বালিশ কিনতেও পাওয়া যায়।

৫) ঘর হোক অন্ধকার 

অপ্রয়োজনীয় আলো সন্ধের পর থেকে নিভিয়ে রাখাই ভালো। তাতে ঘর ঠান্ডা থাকে।

আরও পড়ুন, Possibility of Celebrating Eid-ul-Fitr: শেষ হতে চলল পবিত্র রমজান মাস; ইদ কবে? ২২ এপ্রিল না ২৩?

৬) ঘরের চারপাশে গাছপালা থাকুক

বাড়ি ঠান্ডা রাখার জন্য ঘরের চারপাশে গাছপালা লাগাতে পারেন। ঘরের চারপাশে ঘাস বা গুল্মজাতীয় গাছপালা থাকলে ঘর ঠান্ডা থাকে।

৭) স্নান করে ঘুম

শোওয়ার আগে অবশ্যই স্বাভাবিক তাপমাত্রার জলে স্নান করুন। 

৮) হাইড্রেটেড থাকুন

ঘুমোতে যাওয়ার আগে পর্যাপ্ত পরিমাণ জল খান। বিছানার পাশেও একটা জলের বোতল রাখতে পারেন। যদি ঘুম ভেঙে গেলে তেষ্টা লাগে। 

৯) হালকা পর্দা

গরমে ঘরে এমন পর্দা টাঙান, যাতে হাওয়া চলাচলে বাধা না হয়। আজকাল তো খসখস সেভাবে ব্যবহার করা হয় না। এতে বাইরের তাপ সবচেয়ে ভালো আটকানো যায়। তাই ইদানীং পর্দা। খসখসের বদলে ভিজে কাপড়ও জানালায় টাঙিয়ে রাখতে পারেন।

১০) ইজিপশিয়ন টেকনিক

একটি কাপড় বা তোয়ালে ভিজিয়ে নিন। তারপর সেই ভিজে কাপড় দিয়ে বিছানাটা ভালো করে মুছে নিন। এই ভিজে বিছানায় ঘুমোলে ঘুম ভালো হবে। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.