আজ বাড়িতেই জমিয়ে খান ডিম-ভাত, রইল রেসিপি

আজ, রবিবার বাড়িতেই রেঁধে ফেলুন ডিম কষা। সঙ্গে গরম গরম ভাত।

Updated By: Jul 21, 2019, 11:19 AM IST
আজ বাড়িতেই জমিয়ে খান ডিম-ভাত, রইল রেসিপি

নিজস্ব প্রতিবেদন : খেটে-খাওয়া মানুষের পুষ্টির জোগানে ডিমের কোনও বিকল্প নেই। সস্তায় পুষ্টিকর ডিম-ভাতে রয়েছে একাধিক স্বাস্থ্যকর গুণ। আজ, রবিবার বাড়িতেই রেঁধে ফেলুন ডিম কষা। সঙ্গে গরম গরম ভাত। রবিবারের দুপুরে মাংস-ভাতের জায়গায় জমিয়ে খান ডিম-ভাত। রইল ডিম কষার রেসিপি-

আরও পড়ুন-  ত্বক থেকে চুলের যত্নে কাজে লাগান ভাতের মাড়! জেনে নিন পদ্ধতি

উপকরণ- সেদ্ধ ডিম, বড় পেঁয়াজ, টমাটো, ধনেপাতা, কাঁচা লঙ্কা, এলাচ, লবঙ্গ, দারচিনি, আদা-রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, নুন, হলুদ গুঁড়ো, তেল।

কীভাবে বানাবেন ডিম কষা-

কড়াইতে তেল গরম করে নিন। তাতে সেদ্ধ ডিম ছেড়ে দিন। বেশি ভাজার প্রয়োজন নেই। হালকা ভাজা হলে ডিম তুলে নিন। তার পর সেই তেলেই এলাচ, লবঙ্গ ও দারচিনি ছেড়ে দিন। এর পর তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। পেঁয়াজ একটু বেশি সময় ধরে ভাজবেন। তা হলে গ্রেভি সুস্বাদু হবে। ভাজা পেঁয়াজে দিতে হবে আদা-রসুন বাটা, লঙ্কা আর হলুদ গুঁড়ো। আদা, রসুন, পেঁয়াজ হালকা আঁচে কষিয়ে নিতে হবে। এর পর টমাটো কুচি আর নুন দিন। তাতে কাচা লঙ্কা কুচি দিয়ে দিন। দু-একবার নাড়াচাড়া করে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রাখতে হবে। পাঁচ মিনিট পর ফের একবার ঢাকনা খুলে নাড়াচাড়া করে নিন।

এর পর টমাটো সেদ্ধ হলে এক কাপ জল, ভাজা ডিম আর ধনেপাতা দিয়ে দিন। তার পর পাঁচ মিনিট নাড়াচাড়া করে নিতে হবে। ৫ থেকে ৮ মিনিট পর নামিয়ে নিন ডিম কষা। সঙ্গে গরম গরম ধোঁয়া ওঠা ভাত ও স্যালাড সহযোগে সার্ভ করুন। রবিবার জমে যাবে ডিম-ভাতে। 

Tags:
.