Hangover: নিউ ইয়ার্স সেলিব্রেশনে উৎসবের রসে তো বুঁদ হবেন, হ্যাংওভার কাটাবেন কী করে?

Hangover: আগামীকাল, সোমবার প্রত্যেকেরই কাজকর্ম আছে। কর্মক্ষেত্রের চাপ থাকবে, দাবি থাকবে। ফলে, আজ, নিউ ইয়ারে হ্যাংওভার হয়ে গেলে সেটা কাটিয়ে ওঠা জরুরি। গলা শুকনো না রেখে জিভকে বঞ্চিত না করেও আনন্দ করা যেতে পারে। তবে যদি পা পিছলায়?

Edited By: সৌমিত্র সেন | Updated By: Jan 1, 2023, 07:23 PM IST
Hangover: নিউ ইয়ার্স সেলিব্রেশনে উৎসবের রসে তো বুঁদ হবেন, হ্যাংওভার কাটাবেন কী করে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজকাল জীবনযাপনের একটা অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে পান। নানা ধরনের পানীয় নিয়ে উল্লাসে মাতে বঙ্গজন। নতুন বছরের সেলিব্রেশনে পার্টি ও পানাহার এক বিশেষ জায়গা দখল করে আছে। অনেকেই দেদার আহার ও অপরিমিত পানীয়তে চুমুক দিয়ে একটু বেসামাল হয়ে পড়েন হয়তো। এদিকে পরদিন প্রত্যেকেরই নিজস্ব কর্মক্ষেত্রের চাপ থাকে, দাবি থাকে, সেটা মেটাতে হয়। ফলে, হ্যাংওভার হয়ে গেলে সেটা কাটিয়ে ওঠা খুব জরুরি। গলা শুকনো না রেখে জিভকে বঞ্চিত না করেও আনন্দ করা যেতে পারে। কিন্তু যদি তা না হয়, তবে নীচের নিয়মগুলি নিজের উপর প্রয়োগ করুন। কেটে যাবে হ্যাংওভার। 

আরও পড়ুন: Annual Money Horoscope 2023: নতুন বছরে টাকা আসবে একেবারে ছপ্পর ফাড়কে! জেনে নিন কোন কোন রাশির...

জল খান-- আগামীকাল সকালবেলা উঠে যদি দেখেন মাথা ঝিমঝিম করছে,  তখন জল খান। বিশুদ্ধ পানীয় জলেই শরীর থেকে বেরিয়ে যাবে আজকের রাতে ইনটেক করা টক্সিন।

নুন-চিনির জল খান-- শরীর থেকে ইলেকট্রলাইট বেরিয়ে গেলে হ্যাংওভার হয়। তাই জলের সঙ্গে নুন-চিনি মিশিয়েও খেতে পারেন। এতে শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য ফিরবে। ওআরএস খাওয়া যেতে পারে।

গরম স্যুপ খান-- খুব বেশি হ্যাংওভার থাকলে সেটা কাটাতে স্যুপের থেকে ভাল আর কিছু হতে পারে না৷ গরম-গরম স্যুপের গন্ধে ফের চাঙ্গা হবে শরীর।

আরও পড়ুন: Love Horoscope 2023: নতুন বছরে প্রেম-যৌনতার উদ্দামতায় ভেসে যাবেন এই রাশির জাতকেরা! জেনে নিন আপনার ভাগ্য...

মধু খান-- মধুতে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। হ্যাংওভার কাটাতে তাই মধু ট্রাই করতে পারেন। খুব ভালো ফল মেলে।

ফলের রস খান-- শরীরে অ্যালকোহল ঢুকলে সেটা শরীরকে ডিহাইড্রেট করে। ফলে শরীরটা দুর্বল লাগে। তাজা ফলের রস খেলে এই সমস্যার দ্রুত সমাধান।

জলখাবার খান-- আর এসব না খেয়ে একটা কমপ্লিট ও কমপ্যাক্ট জলখাবার যদি খেতে পারেন তাহলেও হ্যাংওভারের সমস্যা কমে। এই জলখাবারের তালিকায় রাখতে পারেন পিনাট বাটার, কলা, কমলালেবু, যে কোনও ফলের রস, ডিম। এতে শরীর তার প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেলও পেয়ে যায় আর হ্যাংওভারও অনেকটা কেটে যায়।

তা হলে আর কী? দেদার পানভোজন করুন। চিয়ার্স বলে মাতুন নতুন বছরের রঙিন উল্লাসে। যদি একটু বাড়াবাড়ি হয়েও যায়, ভয় নেই। আপনার হাতে তো রইলই সমস্যা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.