জেনে নিন বিয়ারের ৮টি অজানা উপকারী দিক

বিয়ারের বেশ কিছু উপকারিতাও রয়েছে। অন্তত এমনটাই দাবি করা হয়েছে বিভিন্ন গবেষণার রিপোর্টে।

Updated By: Sep 28, 2018, 09:36 AM IST
জেনে নিন বিয়ারের ৮টি অজানা উপকারী দিক

নিজস্ব প্রতিবেদন: পান রসিকরা দাবি করেন, শীত, গ্রীষ্ম, বর্ষা— গলা ভেজাতে ঠান্ডা বিয়ারের নাতি জুড়ি মেলা ভার! বৃষ্টি ভেজা দিনে আড্ডার মাঝে সুযোগ পেলেই ঠান্ডা বিয়ারে চুমুক দিতে ভালবাসেন অনেকেই। কিন্তু বিয়ারের প্রতি ভালবাসা যত বাড়বে, তাল মিলিয়ে ততই বাড়বে ভুঁড়িও! শরীর স্বাস্থের ক্ষেত্রে বিয়ারের ক্ষতিকারক দিকগুলির কথা আমরা অনেকেই জানি। যেমন, ওজন বৃদ্ধি, কোলোনিক ফ্যাট, লিভারের নানাবিধ সমস্যার কারণ বিয়ার পান। বিয়ারের বেশ কিছু উপকারিতাও রয়েছে। অন্তত এমনটাই দাবি করা হয়েছে বিভিন্ন গবেষণার রিপোর্টে। আসুন বিয়ারের অজানা কিছু উপকারি দিক সম্পর্কে জেনে নেওয়া যাক।

১) ব্রিটেনের গ্রিনউইচ বিশ্ববিদ্যালয়ের গবেষক ট্রেভর টমসনের দাবি, বিয়ার যে ব্যথা কমানোর ক্ষেত্রে খুবই কার্যকরী তার জোরালো প্রমাণ তাঁরা তাঁদের গবেষণায় পেয়েছেন। টমসনের দাবি, ব্যথা-বেদনা কমাতে প্যারাসিটামলের তুলনায় বিয়ার অনেক বেশি কার্যকর।

২) ইন্টারন্যাশনাল জার্নাল অব এন্ডোক্রিনোলিজতে প্রকাশিত একটি গবেষণা পত্রে দাবি করা হয়েছে, হাড়ের জোর বাড়াতে সাহায্য করে বিয়ার।

৩) আমেরিকান সোসাইটি অব নেফ্রোলজি-র দাবি, বিয়ার পানের অভ্যাস থাকলে কিডনি স্টোন হওয়ার সম্ভাবনাও নাকি কমে যায় এক। ২৩ % শতাংশ ক্ষেত্রে এটি প্রমাণিত।

৪) শিকাগোর লয়োলা বিশ্ববিদ্যালয়ের গবেষণার রিপোর্টে বলা হয়েছে, বিয়ার পান করলে নাকি ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কমে। শুধু তাই নয়, ২৩ % শতাংশ ক্ষেত্রে কমে অ্যালঝাইমার্সের সম্ভাবনাও।

৫) বিয়ার পান করলে নাকি মন বেশ উৎফুল্ল থাকে। জার্নাল অব এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রিতে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণাপত্র। শুধু তাই নয়, বিয়ার মস্তিষ্কের রিসেপটরে উত্কণ্ঠা কমিয়ে, স্নায়ু কোষগুলিকে সিথিল করে স্বস্তি এনে দেয়।

৬) জার্মান গবেষকদের দাবি, বিয়ারে রয়েছে ‘‌জ়্যান্থোহিউমল’, যা প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমাতে সহায়ক।

৭) জার্নাল অব সেল মেটাবলিজম-এ প্রকাশিত গবেষণাপত্রে দাবি করা হয়েছে, বিয়ারে রয়েছে ভিটামিন ই যা চেহারার তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে।

৮) জার্নাল অব এগ্রিকালচার অ্যান্ড ফুড কেমিস্ট্রিতে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়েছে, এক চুমক বিয়ার পান করলে নাকি অনিদ্রার হাত থেকে রেহাই মিলবে। শুধু তাই নয়, বিয়ার হজমের গোলমাল কমায়।

.