আসন্ন অ্যাপ্রেজালে কতটা বাড়তে পারে আপনার মাইনে? জানাল সমীক্ষা

সমীক্ষার রিপোর্টে কী আছে, সুখবর না দুঃসংবাদ? সারা বছর কাজের পর কতটা বাড়তে পারে আপনার মাইনে? জেনে নিন...

Edited By: সুদীপ দে | Updated By: Feb 24, 2020, 07:18 PM IST
আসন্ন অ্যাপ্রেজালে কতটা বাড়তে পারে আপনার মাইনে? জানাল সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন: এগিয়ে আসছে ‘ইয়ার এন্ডিং’-এর মুহূর্ত। এই সময়ে কর্মচারিদের বেতন নিয়ে নানা পদক্ষেপ নিয়ে থাকেন বিভিন্ন সংস্থার কর্ণধার, মালিকরা। বেতন ভোগী কর্মচারিরা এই সময় বুক বাঁধেন বেতন বৃদ্ধির প্রত্যাশায়। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতের সংস্থাগুলিতে ব্যক্তিগত, দলগত প্রতিভা, দক্ষতা ও আরও বিভিন্ন আনুসাঙ্গিক কারণে চলতি বছরে কর্মচারিদের প্রায় ৯.১ শতাংশ বেতন বৃদ্ধি হতে পারে। এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলির মধ্যে ভারতের গড় বেতন বৃদ্ধির হার সবচেয়ে বেশি।

মানবসম্পদ পরামর্শদাতা সংস্থা ‘এয়ন’ (Aon, HR consultancy) পরিচালিত এই সমীক্ষাতে বলা হয়েছে, ভারতের প্রায় ৩৯ শতাংশ সংস্থাগুলি এই বছর ১০ শতাংশ হারে বেশি বেতন দিতে পারবে। এশিয়া প্যাসিফিক-এ চালানো এই সমীক্ষার মধ্যে রয়েছে কুড়িটিরও বেশি শিল্প-বাণিজ্যিক ক্ষেত্রের সঙ্গে যুক্ত ১,০০০টি সংস্থার ফলাফল।

চলতি বছরে ভারতের সংস্থাগুলিতে ৯.১ শতাংশ, চিনে ৬.৩ শতাংশ, ফিলিপিন্সয়ে ৫.৮ শতাংশ, মালয়শিয়াতে ৫.৩ শতাংশ, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াতে ৩.৮ ও ৩.১ শতাংশ হারে বেতন বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ব্ল্যাকহেডস নিয়ে চিন্তিত? ঘরে তৈরি স্ক্রাবারেই মুশকিল আসান!

২০১৯ সালে ভারতীয় অর্থনীতি একটি অনেক বড় চ্যালেঞ্জের মুখে পড়েছিল। কিন্তু সেখান থেকে নিজস্ব বুদ্ধিমত্তায় বেড়িয়ে এসেছে। আর সেখান থেকেই ভারতীয় সংস্থাগুলির বেতন বৃদ্ধি একটি বড় কারণ। এমনটাই উল্লেখ করেছেন টিজিটেল ফার্নান্দিস। সমীক্ষা অনুযায়ী, ৩৯ শতাংশ সংস্থায়ে ১০ শতাংশ হারে এবং ৪২ শতাংশ সংস্থায়ে ৮-১০ শতাংশ হারে বৃদ্ধি পাবে বেতন।