Summer Drink: গরমে হাঁসফাঁস করছেন? এই পানীয়টি পরখ করে দেখুন, কাজ হবে ম্যাজিকের মতো...

Summer Drink: এই প্রচন্ড গরমে, এই পানীয় আমাদের শরীরের নানা সমস্য়া এড়াতে সাহায্য় করে। এটি একাধিক উপকারী উপাদানে ঠাসা।  জেনে নিন এই শরবতের কী কী উপকারিতা। সেই সঙ্গে জেনে নিন এটি ঘরে তৈরি করার সহজ পদ্ধতি....

Updated By: May 2, 2023, 12:18 PM IST
Summer Drink: গরমে হাঁসফাঁস করছেন? এই পানীয়টি পরখ করে দেখুন, কাজ হবে ম্যাজিকের মতো...

পায়েল মুখার্জী, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিনকয়েক ঝড়বৃষ্টির পর ফের বাড়ছে গরম। সেই সঙ্গে বাড়ছে আর্দ্রতা। ফলে এই প্রচন্ড গরমে নাজেহাল সকলেই। এই অবস্থায় একটু রেহাই পেতে একমাত্র ভরসা ফলের রস বা শরবত। অতিরিক্ত গরমে শরীর-মন ঠান্ডা রাখতে সাহায্য় করে শরবত। চিকিৎসকদের পরামর্শ পুরুষদের ক্ষেত্রে কমপক্ষে ৩.৭ লিটার এবং মহিলাদের ক্ষেত্রে ২.৭ লিটার জল শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তাই অনেকেই গরমে অস্বস্তি কমাতে বিভিন্ন রকম শরবত পান করেন। রাস্তায় বেরোলেই ইদানীং একাধিক জুস শপের সামনে ভিড় দেখা যাচ্ছে। কিন্তু সব সময় রাস্তার পানীয়ের উপর নির্ভর করবেন কেন? তাছাড়া বিশেষজ্ঞদের মতে, গরমে পেটের স্বাস্থ্যের খেয়াল রাখতে রাস্তার জল না খাওয়াই উচিত। তাই এই গরমে ভরসা রাখুন জলজিরার শরবতের উপর, যা আপনি ঘরেই বানিয়ে নিতে পারেন। এই পানীয় শুধু তেষ্টাই মেটায় না, তা আমাদের নানা উপকারও করে। শরীরের নানা সমস্য়া এড়াতে সাহায্য় করে। এটি একাধিক উপকারী উপাদানে ঠাসা। জেনে নিন এই শরবতের কী কী উপকারিতা...

আরও পড়ুন, 7th Pay Commission: ফিটমেন্ট ফ্যাক্টরে বড় বদল! জানুন কবে কত বাড়বে সরকারি কর্মচারিদের বেতন...

১. ওজন নিয়ন্ত্রণ করে

জলজিরার শরবত খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। ফলে অন্য খাবার খাওয়ার প্রবণতা কমে। এই শরবতে ক্যালোরির পরিমাণও কম। তাই যাঁরা ওজন কমানোর চেষ্টা করছেন তাঁরা খাদ্য়তালিকায় জলজিরার শরবত রাখতেই পারেন। 

২. ডিটক্সিফিকেশন

আমাদের শরীরে নানা ক্ষতিকারক উপাদান থাকে। যদি সময় থাকতে এই সব উপাদান শরীর থেকে বের করে না দেওয়া হয়, তবে বিভিন্ন ধরনের ছোট-বড় রোগ দেখা দিতে পারে। এই সমস্য়ারও সমাধান করতে পারে জলজিরা। জলজিরার শরবতে যেসব উপকারী মশলা থাকে, তাতে ভিটামিন-সি থাকে। তা ক্ষতিকারক উপাদানগুলির প্রভাব পড়তে দেয় না শরীরে। 

৩. পিরিয়ডকালীন ক্র্য়াম্প  কমায়

গরমে অনেক সময়েই কারও কারও ক্ষেত্রে পিরিয়ড ক্র্য়াম্প বেশি হয়। এই ক্র্য়াম্প এবং তলপেটের ব্যথা থেকে রেহাই পেতেও সাহায্য় করে জলজিরার শরবত। প্রচণ্ড গরমে 'চিলড' জলজিরার শরবত খেলে এই কষ্ট থেকে অনেকটাই স্বস্তি মেলে। এতে বমি-বমি ভাব বা অন্য অস্বস্তি দূর হয়। 

৪. রক্তাল্পতার সমস্য়া দূর করে

জলজিরায় যে জিরা ব্যবহার করা হয় তাতে পর্যাপ্ত পরিমাণে আয়রন থাকে। ফলে যাঁরা রক্তাল্পতায় ভুগছেন তাঁদের শরীরে আয়রনের ঘাটতি কমাতে এবং রক্তাল্পতার সমস্য়া পাকাপাকি দূর করতে জলজিরার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। 

৫. অম্বলের সমস্য়া কমায়

অনেকেই গরমে গ্য়াস-অম্বলের সমস্য়ায় জর্জরিত থাকেন। আপনিও যদি এই সমস্যায় ভোগেন তাহলে, জলজিরার উপর ভরসা রাখতেই পারেন। এই শরবতে যেসব মশলা ব্য়বহার করা হয়, তা হজমশক্তি বাড়াতে সাহায্য় করে। ফলে, অম্বলের সমস্য়া কমে। 

৬. গর্ভবতী মহিলাদের সুস্থ থাকতে সাহায্য় করে

অনেক সময়ই গর্ভবতী মহিলারা সকালের দিকে একটা অস্বস্তিতে ভোগেন। তা থেকেও রেহাই দেয় জলজিরা। পাশাপাশি এঁদের বিভিন্ন রকম শারীরিক সমস্য়া দূর করতেও সাহায্য় করে।

আরও পড়ুন, Hanuman Jayanti 2023: হনুমান জয়ন্তীতে ঘটতে চলেছে বিশেষ কাকতালীয় ঘটনা, বদলে যাচ্ছে ৪টি রাশির ভাগ্য

চাইলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন জলজিরার সুস্বাদু শরবত। কী ভাবে? রইল রেসিপি...

১. ১ টেবিল চামচ তেঁতুল গরম জলে ১০ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখুন

২. এবার ওই মিশ্রণে যোগ করুন কিছু পুদিনা পাতা। এবার সবটা মিক্সিতে পেস্ট করে নিন 

৩. ওই পেস্টে যোগ করুন ১ চা চামচ মৌরি, দেড় চা চামচ জিরে, ১ টি বড় এলাচ এবং আধ  চা চামচ মরিচ

৪. তারপর এতে মেশান ১ চা চামচ চাট মশলা, ১ চা চামচ আমচুর, একটু হিং এবং প্রয়োজন মতো নুন। আমচুরের বদলে লেবুর রসও যোগ করতে পারেন

৫. এবার সবটা আবার মিক্সিতে ভালো করে পেস্ট করে নিন। তবে একেবারেই জল মেশাবেন না

৬. একটি গ্লাসে ২ টেবিল চামচ জলজিরা নিন এবং তাতে ওপরের পেস্টটা মেশান। এর সঙ্গে আপনি ঠান্ডা জলও দিতে পারেন কিংবা বরফ 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

  

 

.