11.11.11

এরকম একটা দিন পেতে গেলে একশ বছর অপেক্ষা করতে হয়। ছটা এক পাশাপাশি। আবার অন্যভাবে দেখলে বারোটা এক পাশাপাশি। 11.11.11 মানে এগারোই নভেম্বর দুহাজার এগারো।

Updated By: Nov 11, 2011, 09:23 PM IST

এরকম একটা দিন পেতে গেলে একশ বছর অপেক্ষা করতে হয়। ছটা এক পাশাপাশি। আবার অন্যভাবে দেখলে বারোটা এক পাশাপাশি। 11.11.11 মানে এগারোই নভেম্বর দুহাজার এগারো। আবার ঘড়ির কাঁটার সঙ্গে মিলিয়ে দেখলে বারোটি এক পাওয়া যেতে পারে। 11.11.11.11:11:11 মানে এগারোই নভেম্বর দুহাজার এগারোতে এগারো বেজে এগারো মিনিট এবং এগারো সেকেণ্ড।  
 
সারাদিনটা ছ`টি এক খেলা করলেও রাতে এবং সকালে মুহূর্তে বেরিয়ে গিয়েছে বারোটি একের খেলা। হ্যাঁ সত্যিই এই দিনটা একটা বিশেষ দিন। শতাব্দীতে মাত্র একবারই
আসে। একশ বছর পর আবার এলো এমন দিনটি। আবার একশ বছরের অপেক্ষা। তাই এই দিনটিকে স্মরণীয় করে রাখতে বিশ্বের বিভিন্ন প্রান্তে নানা মুনিরা নানা উপায়
বের করেছিলেন। নিজের সঙ্গীর সঙ্গে কেউ গাঁটছড়া বেঁধেছেন, তো কেউ গিয়েছেন নার্সিংহোমে, যাতে এগারো এগারো এগারোই, এগারোটা বেজে এগারো মিনিট এবং এগারো সেকেণ্ডেই তাঁর সন্তান প্রসব করিয়ে দেন চিকিত্সকেরা। কেউ আবার শুভ অনুষ্ঠানের আয়োজন করেছেন। দিনটিকে স্মরণীয় করে রাখতে চিনের বিভিন্ন শহরে ম্যারেজ রেজিস্ট্রারের অফিসে ছিল ভিড়। এগারোই নভেম্বর দিনটি চিনে সিঙ্গলস ডে হিসাবে পালিত হয়। কিন্তু, দুহাজার এগারোর এগারোই নভেম্বর বিয়ের সংখ্যা ভ্যালেন্টাইনস ডে-র রেকর্ডকেও ছাপিয়ে গেছে। সদ্য বিবাহিতরা এই দিনটির নাম দিয়েছেন সুপার সিঙ্গলস ডে। বিশেষ দিনটিকে স্মরণে রেখে ইলেভেন ইলেভেন ইলেভেন নামে একটি মুভিও রিলিজ হয়েছে। বিজ্ঞানীরা তো বটেই, এমনকি জ্যোতিষীরাও কিন্তু বিশেষ দিন হিসাবে দেখছেন না দুহাজার এগারোর এগারোই নভেম্বরকে। জ্যোতিষিদের মত, শক্তিপ্রয়োগ করে খেলাধুলো কিংবা যুদ্ধ করার জন্য এই দিনটি উল্লেখযোগ্য। কিন্তু বিয়ে কিংবা শুভ অনুষ্ঠান, এগারো. এগারো. এগারো কিন্তু মোটেই আদর্শ নয়।
 
সংখ্যাতত্ত্ববিদরাও বলছেন একই কথা। এগারোই নভেম্বর দুহাজার এগারোর যোগফল আট। আর আট সংখ্যা কারও সমৃদ্ধি আনতে পারে না বলেই মত তাঁদের। তবে শুভ হোক বা অশুভ। এই দিন আসছে বছর নয়, একশ বছর পর আবার।
 
  

.