Republic Day 2024: ৭৫-এ নারী শক্তির জয়গান! প্রথমবার প্রজাতন্ত্র কুচকাওয়াজে 'অল উইমেন ট্রাই সার্ভিস টিম'

Republic Day: ৭৫ বছরের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হয়ে এসেছিলেন ইমানুয়েল ম্যাঁক্রো। জেনে নিন, ২০২৪-এর প্রজাতন্ত্র দিবসের বিশেষত্ব।

Updated By: Jan 26, 2024, 03:38 PM IST
Republic Day 2024: ৭৫-এ নারী শক্তির জয়গান! প্রথমবার প্রজাতন্ত্র কুচকাওয়াজে 'অল উইমেন ট্রাই সার্ভিস টিম'

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সারা দেশ শুক্রবার উদযাপন করল প্রজাতন্ত্র দিবস। এই বছর ছিল ৭৫তম প্রজাতন্ত্র দিবস। ৭৫ বছরের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হয়ে এসেছিলেন ইমানুয়েল ম্যাঁক্রো। জেনে নিন, ২০২৪-এর প্রজাতন্ত্র দিবসের বিশেষত্ব।

'বিকশিত ভারত' এবং 'ভারত - লোকতন্ত্র কি মাত্রুকা'-এর যুগল থিমের উপর ভিত্তি করে, এই বছরের কুচকাওয়াজে ১৩০০০ বিশেষ অতিথিকে অংশগ্রহণ করতে দেখা গেছে।

প্রথমবারের মতো, শঙ্খ, নাদস্বর এবং নাগাড়ার মতো ভারতীয় বাদ্যযন্ত্র বাজিয়ে ১০০-রও বেশি মহিলা শিল্পী কুচকাওয়াজ করেছেন।

আরও পড়ুন: Gyanvapi Mosque Case: জ্ঞ্যানবাপীর নীচে সত্যি ছিল হিন্দু মন্দির! প্রত্নতাত্ত্বিক সমীক্ষায় উঠে এল বড় তথ্য

প্রথমবারের মতো একটি সর্ব-মহিলা ত্রি-সেবা দল কর্তব্য পথে নেমেছিল। মহিলা পাইলটরাও 'নারী শক্তি'-এর প্রতিনিধিত্ব করে ফ্লাই পাস্টের সময় দর্শকদের মুগ্ধ করেছেন। সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (সিএপিএফ)-এর কন্টিনজেন্টগুলিও শুধুমাত্র মহিলা কর্মীদের নিয়ে গঠিত হয়েছিল।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ সকাল ১০.৩০ টায় শুরু হয় এবং ১২০ মিনিট ধরে চলে।

কর্তব্য পথ ফরাসি সশস্ত্র বাহিনীর সম্মিলিত ব্যান্ড এবং মার্চিং দল দ্বারা একটি মার্চ পাস্ট প্রত্যক্ষ করেছে এই দিন। ৩০-সদস্যের দলটির নেতৃত্বে ছিলেন ক্যাপ্টেন খোরদা, যার পরে ক্যাপ্টেন নোয়েলের নেতৃত্বে ৯০ সদস্যের মার্চিং কন্টিনজেন্ট ছিল। এই অংশগ্রহণ ভারত ও ফ্রান্সের মধ্যে শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতিফলন ঘটায়।

ভারতের প্রথম মেকানাইসড কলাম যা ৬১ টি অশ্ব নিয়ে তৈরি, অংশ নেয় তারাও। এই বছর মেজর যশদীপ আহলাওয়াতের নেতৃত্বে এই দল অংশ নেয়।

ভারতীয় নৌবাহিনীর কন্টিনজেন্ট লেফটেন্যান্ট প্রজওয়াল এম এর নেতৃত্বে এবং প্লাটুন কমান্ডার হিসেবে লেফটেন্যান্ট মুদিতা গোয়াল, লেফটেন্যান্ট শরভানি সুপ্রিয়া এবং লেফটেন্যান্ট দেবিকা এইচ-এর নেতৃত্বে ১৪৪ জন পুরুষ ও মহিলা অগ্নিবীর নিয়ে গঠিত। এর পরে নৌ মূকনাট্য প্রদর্শন করা হয়েছিল, যার থিমগুলি 'নারী শক্তি' এবং 'আদিবাসীকরণ-এর মাধ্যমে সমুদ্রের শক্তি' চিত্রিত হয়েছিল।

ভারতীয় বিমান বাহিনী, স্কোয়াড্রন লিডার রশ্মি ঠাকুরের নেতৃত্বে ১৪৪ জন এয়ারম্যান এবং চারজন অফিসার নিয়ে গঠিত। স্কোয়াড্রন লিডার সুমিতা যাদব এবং প্রতিতি আলুওয়ালিয়া এবং ফ্লাইট লেফটেন্যান্ট কীর্তি রোহিল যারা কন্টিনজেন্ট কমান্ডারের পিছনে সুপারনিউমারারি অফিসার হিসাবে মার্চ পাস্ট করেছেন।

আরও পড়ুন: I.N.D.I.A | Nitish Kumar: ভাঙল ইন্ডিয়া জোট, পদ্ম শিবিরে ফিরছেন নীতীশ কুমার!

কুচকাওয়াজের সময় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) দ্বারা উদ্ভাবিত অনেক সমালোচনামূলক প্রযুক্তি প্রদর্শন করা হয়েছো। DRDO-এর প্রদর্শন 'ভূমি, বায়ু, সমুদ্র, সাইবার এবং মহাকাশ এই পাঁচটি মাত্রায় প্রতিরক্ষা ঢাল প্রদান করে জাতিকে রক্ষায় নারী শক্তি' থিমের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল।

কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ) এবং দিল্লি পুলিশের কন্টিনজেন্টের নেতৃত্বে ছিলেন মহিলা কর্মীরা। বর্ডার সিকিউরিটি ফোর্সের মার্চিং কন্টিনজেন্টের নেতৃত্বে ছিলেন সহকারী কমান্ড্যান্ট মনিকা লাকরা; সহকারী কমান্ড্যান্ট তন্ময় মোহান্তি দ্বারা কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনী; সহকারী কমান্ড্যান্ট মেঘা নায়ার দ্বারা কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স; সহকারী কমান্ড্যান্ট মনিয়া শর্মা দ্বারা ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ; ডেপুটি কমান্ড্যান্ট ন্যান্সি সিংলা দ্বারা সশস্ত্র সীমা বল; এবং দিল্লি পুলিশ অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার শ্বেতা কে সুগাথান।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.