চারশো বছর পর ওড়িশার মন্দিরে প্রবেশাধিকার পুরুষদের

দেশের কয়েকটি মন্দিরে মহিলাদের প্রবেশ নিষিদ্ধ রয়েছে এখনও। কিন্তু ওড়িশার এমন একটি মন্দির রয়েছে যেখানে গত ৪০০ বছর কোনও পুরুষ ঢুকতে পারেনি। সেই প্রথা ভাঙল এবার।

Updated By: Apr 23, 2018, 07:29 PM IST
চারশো বছর পর ওড়িশার মন্দিরে প্রবেশাধিকার পুরুষদের

নিজস্ব প্রতিবেদন: দেশের কয়েকটি মন্দিরে মহিলাদের প্রবেশ নিষিদ্ধ রয়েছে এখনও। কিন্তু ওড়িশার এমন একটি মন্দির রয়েছে যেখানে গত ৪০০ বছর কোনও পুরুষ ঢুকতে পারেনি। সেই প্রথা ভাঙল এবার।

চারশো বছর পর গত ২০ এপ্রিল ওড়িশার কেন্দপাড়া জেলার পাঁচুবুরাহি মন্দিরে প্রবেশ করলেন পাঁচজন পুরুষ। এতদিন ওই মন্দিরে প্রবেশাধিকার ছিল একমাত্র দলিত মহিলাদেরই।

আরও পড়ুন-আক্রান্ত মনোজ চক্রবর্তী, মনোনয়ন পোড়ালেন কংগ্রেস প্রার্থীরা

কেন এতদিন পরে পুরুষরা মন্দিরে প্রবেশাধিকার পেলেন? বঙ্গোপসাগরের গা ঘেঁসা সতাভায়া গ্রামটি জলস্ফীতির জন্য বর্তমানে প্রায় বিপন্ন। এই গ্রামে বাস করেন বর্তমানে হাজার খানেক মানুষের বাস। তাঁদের অনেকেই এখন সমুদ্রের জলস্তর বাড়ার কারণে ঘর ছাড়ছেন। আর সেখানেই রয়েছে ওই মন্দির। ফলে মন্দিরটি এখন অন্য কোনও জায়গায় সরিয়ে নিয়ে ‌যাওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

আরও পড়ুন-শাঁখা-সিঁদুর পরে অন্য পুরুষের পাশে হবু স্ত্রী! ফেসবুকে ছবি দেখেই বিয়ে বাতিল
মন্দিরের ভেতরে রয়েছে ৫টি বিগ্রহ। এক একটি বিগ্রহের ওজন কমপক্ষে দেড় টন। ফলে সেগুলি সরানোর ক্ষমতা মহিলাদের নেই। সেকথা মাথায় রেখেই গত ২০ এপ্রিল ওই ৫ জনকে মন্দিরে ঢোকার অনুমতি দেন মন্দিরের প্রধান পুরোহিত। ওইসব বিগ্রহ বের করার পর তা শুদ্ধকরণ করা হবে। তারপর সেগুলি নিয়ে ‌যাওয়া হবে ১২ কিলোমিটার দূরের নতুন মন্দিরে।

.