কালো টাকার মালিকরা কি এভাবে কালো টাকা সাদা করে নিল?

কালো টাকার হিসেবে কি কেন্দ্র ভুল করে ফেলেছে? নাকি জালের ফাঁক দিয়ে গলে বেরিয়ে গিয়েছে বেশ কিছু রাঘব বোয়াল? অর্থনীতিবিদদের একাংশ বলছেন, দ্বিতীয়টির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। কেন? চারটি বিষয়কে সামনে রাখছেন তাঁরা। 

Updated By: Dec 8, 2016, 10:38 PM IST
কালো টাকার মালিকরা কি এভাবে কালো টাকা সাদা করে নিল?

ওয়েব ডেস্ক: কালো টাকার হিসেবে কি কেন্দ্র ভুল করে ফেলেছে? নাকি জালের ফাঁক দিয়ে গলে বেরিয়ে গিয়েছে বেশ কিছু রাঘব বোয়াল? অর্থনীতিবিদদের একাংশ বলছেন, দ্বিতীয়টির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। কেন? চারটি বিষয়কে সামনে রাখছেন তাঁরা। 

প্রথমত, নোট বদলে নিয়মের ফাঁক গলে বেশ কিছু মানুষ নিজেদের কালো টাকাকে সাদা করে নিয়েছেন বলে অভিযোগ। আঙুলে কালি দেওয়া শুরুর পর, নোট বাতিলের লাইন ছোট হয়।

দ্বিতীয়ত, জনধন অ্যাকাউন্ট কে ব্যবহার করে বহু অসাধু ব্যক্তি নিজেদের কালো টাকা ব্যাঙ্কে ঢুকিয়েছেন বলে অভিযোগ। সেই অ্যাকাউন্টগুলির ওপর নজর রাখা হচ্ছে।

আরও পড়ুন- ২০০০ টাকা পর্যন্ত কার্ড লেনদেনে কোনও কর নয়

তৃতীয়ত, হাওয়ালার বিভিন্ন রুটের মাধ্যমে বেশ কিছু পরিমাণ কালো টাকা সোনা বা জমির মতো স্থাবর সম্মতিতে বদলে ফেলা হয়েছে বলে সন্দেহ।

চতুর্থত, ব্যাঙ্কের উচ্চপদস্থ কর্মীদের একাংশই মোটা কমিশনের বিনিময়ে বহু অসাধু ব্যক্তির টাকা বদলে দিয়েছে বলে অভিযোগ। দেশজুড়ে বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্কের পঞ্চাশটি শাখা এই কাজে চিহ্নিত করা হয়েছে। 

আরও পড়ুন, নোট বাতিলের একমাস:কোথায় দাঁড়িয়ে হিসেব, কী বলছে সরকার?

.