চিনের সঙ্গে বাণিজ্যে ঘাটতি কমাতে আমিরের 'দ্বারস্থ' হতে চলেছে কেন্দ্র!

চিনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে পণ্য বাণিজ্যে ভারতের ঘাটতি রয়েছে ৫১০ কোটি ডলার। পরিষেবা ক্ষেত্রে ঘাটতি দাঁড়িয়েছে ২৭ কোটি ডলার। চিনে বাণিজ্য ত্বরান্বিত করতে ধামাকাদার বিজ্ঞাপন চাইছে কেন্দ্র

Updated By: Apr 3, 2018, 02:12 PM IST
চিনের সঙ্গে বাণিজ্যে ঘাটতি কমাতে আমিরের 'দ্বারস্থ' হতে চলেছে কেন্দ্র!

নিজস্ব প্রতিবেদন: ড্রাগনের দেশে ভারতের 'ব্র্যান্ড অ্যাম্বাসাডর' হতে চলেছেন বলিউড অভিনেতা আমির খান! বাণিজ্য মন্ত্রক সূত্রের একটি খবরে শুরু হয়েছে জল্পনা। এই মুহূর্তে চিনে তুমুল জনপ্রিয় আমির খান। সেখানে তাঁর একের পর এক হিট সিনেমা থেকে বিপুল মুনাফা কামিয়েছেন প্রযোজকরা। সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, দুই দেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে ভারতের আর্থিক ঘাটতি কমাতে আমির খানকেই 'মুখ' চাইছে কেন্দ্র।

আরও পড়ুন- ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি কমল ৩৫ টাকা

চিনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কে পণ্য বাণিজ্যে ভারতের ঘাটতি রয়েছে ৫১০ কোটি ডলার। পরিষেবা ক্ষেত্রে ঘাটতি দাঁড়িয়েছে ২৭ কোটি ডলার। চিনে বাণিজ্য ত্বরান্বিত করতে ধামাকাদার বিজ্ঞাপন চাইছে কেন্দ্র। সে দেশে ভারতের জনপ্রিয় ব্যক্তি হিসাবে আমির খানই আদর্শ বলে মনে করছে বাণিজ্য মন্ত্রক।

আরও পড়ুন- নতুন করে নেওয়া হবে না সিবিএসই-র দশম শ্রেণির গণিত পরীক্ষা

সম্প্রতি, ১১তম জয়েন্ট ইকনমিক গ্রুপ সম্মেলনে বৈঠক করে চিন ও ভারত। ওই বৈঠকে দুই দেশের বাণিজ্যে আর্থিক ঘাটতি কমাতে একটি খসড়া তৈরির সিদ্ধান্ত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বাণিজ্য মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছে, চিনের নাগরিকদের মন জয় করেছেন আমির খান। সে দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ককে উন্নতি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন আমির। ভারতের বাণিজ্য মডেল তুলে ধরতে ব্র্যান্ড অ্যাম্বাসাডর করা যেতে পারে আমিরকে।

আরও পড়ুন- ভুয়ো খবর নিয়ন্ত্রণে জারি প্রস্তাবনা প্রধানমন্ত্রী হস্তক্ষেপে ফিরিয়ে নিল কেন্দ্র

প্রসঙ্গত, আমিরের সিনেমা থ্রি ইডিয়টস ১৬ কোটি, পিকে ১২৩ কোটি, দঙ্গল ১২০০ কোটি এবং সিক্রেট সুপারস্টার ৮০০ কোটি টাকার ব্যবসা করে চিনে। এমনকী সলমন খানের বজরঙ্গী ভাইজান চিনের বক্স অফিসে ২৭৮ কোটি টাকার ব্যবসা করেছে।

.