হাজি আলি দরগার অন্তঃপুরে মহিলাদের প্রবেশাধিকার দিল বম্বে হাইকোর্ট

হাজি আলি দরগার অন্তঃপুরে মহিলাদের প্রবেশাধিকার দিল বম্বে হাইকোর্ট। দরগা কর্তৃপক্ষ মহিলাদের প্রবেশাধিকার বন্ধ করে দেওয়ায় ভারতীয় মুসলিম মহিলা আন্দোলনের সদস্যরা আদালতে যান। তাদের পাশে দাঁড়ায় মহারাষ্ট্র সরকার। আজ বম্বে হাইকোর্টের রায়ে বলা হয়েছে, দরগায় মহিলাদের ঢুকতে না দেওয়া ভারতীয় সংবিধানের মৌলিক অধিকার ভঙ্গের সামিল। আদালত রায় দিয়েছে, দরগার ভিতর সমাধিস্থলে পুরুষের সঙ্গে মহিলারা ঢুকতে পারবেন। মহিলাদের নিরাপত্তার ব্যবস্থা করবে মহারাষ্ট্র সরকার। তবে, এই রায় এখনই কার্যকর হচ্ছে না।

Updated By: Aug 26, 2016, 12:43 PM IST
হাজি আলি দরগার অন্তঃপুরে মহিলাদের প্রবেশাধিকার দিল বম্বে হাইকোর্ট

ওয়েব ডেস্ক: হাজি আলি দরগার অন্তঃপুরে মহিলাদের প্রবেশাধিকার দিল বম্বে হাইকোর্ট। দরগা কর্তৃপক্ষ মহিলাদের প্রবেশাধিকার বন্ধ করে দেওয়ায় ভারতীয় মুসলিম মহিলা আন্দোলনের সদস্যরা আদালতে যান। তাদের পাশে দাঁড়ায় মহারাষ্ট্র সরকার। আজ বম্বে হাইকোর্টের রায়ে বলা হয়েছে, দরগায় মহিলাদের ঢুকতে না দেওয়া ভারতীয় সংবিধানের মৌলিক অধিকার ভঙ্গের সামিল। আদালত রায় দিয়েছে, দরগার ভিতর সমাধিস্থলে পুরুষের সঙ্গে মহিলারা ঢুকতে পারবেন। মহিলাদের নিরাপত্তার ব্যবস্থা করবে মহারাষ্ট্র সরকার। তবে, এই রায় এখনই কার্যকর হচ্ছে না।

আরও পড়ুন উয়েফার বিচারে ইউরোপের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

দরগা কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শীর্ষ আদালতে আপিল করার জন্য তাদের ছ-সপ্তাহ সময় দিয়েছে বম্বে হাইকোর্ট। যে কোনও ধর্মস্থানে মহিলাদের প্রবেশের অধিকার নিয়ে দেশজুড়ে যে আন্দোলন চলছে তা মুম্বই হাইকোর্টের আজকের রায়ে আরও গতি পাবে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি, মহিলারা মহারাষ্ট্রের শনি সিঙ্গনাপুর মন্দিরে ঢোকার অধিকার অর্জন করেছেন। কেরলের শবরিমালা মন্দিরে মহিলাদের প্রবেশের অধিকার নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে।

আরও পড়ুন  স্করপিন ডুবোজাহাজের নকশা সংক্রান্ত আরেক দফা গোপন নথি প্রকাশ!

.