২১-এই চাঁদে পাড়ি চন্দ্রযান ৩-র, শিলমোহর দিল কেন্দ্র

প্রায় হাজার কোটি খরচ হয়েছিল চন্দ্রযান-২। তীরে এসে তরী ডুবলেও এই অভিযানকে ব্যর্থ বলতে নারাজ ইসরোর চেয়ারম্যানের। চন্দ্রপৃষ্ঠে সফ্ট ল্যান্ডিং হওয়ার কথা ছিল ল্য়ান্ডারের। শেষ মুহূর্তে বিকল হয়ে যাওয়ায় তা সম্ভব হয়নি

Updated By: Jan 1, 2020, 04:30 PM IST
২১-এই চাঁদে  পাড়ি চন্দ্রযান ৩-র, শিলমোহর দিল কেন্দ্র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চন্দ্রযান-৩ মিশনে শিলমোহর দিল কেন্দ্র। খরচ এবং সময় আরও সাশ্রয় করে আগামী বছরেই ইসরোর যান রওনা দেবে চাঁদে। এমনটাই খবর ইসরোর তরফে। বছরের প্রথম দিনে ইসরোর চেয়ারম্যান কে শিবন সাংবাদিকদের জানান, চন্দ্রযান-৩ মিশনে শিলমোহর দিয়েছে কেন্দ্র। এই প্রকল্পের কাজ ইতিমধ্যে শুরু হয়ে গেছে। চন্দ্রযান-২ রূপরেখার উপরই তৈরি হতে চলেছে পরবর্তী যান।

প্রায় হাজার কোটি খরচ হয়েছিল চন্দ্রযান-২। তীরে এসে তরী ডুবলেও এই অভিযানকে ব্যর্থ বলতে নারাজ ইসরোর চেয়ারম্যানের। চন্দ্রপৃষ্ঠে সফ্ট ল্যান্ডিং হওয়ার কথা ছিল ল্য়ান্ডারের। শেষ মুহূর্তে বিকল হয়ে যাওয়ায় তা সম্ভব হয়নি। কিন্তু এখনও চন্দ্রযান-২ এর অরবিটার চাঁদের কক্ষপথে পাক দিচ্ছে এবং ধারাবাহিকভাবে তথ্য পাঠিয়ে যাচ্ছে। চাঁদের দক্ষিণ মেরুতে সর্বপ্রথম অভিযান চালায় চন্দ্রযান-২। এছাড়া কম ব্যয়ে চন্দ্রযান-২ সফল ভাবে মহাকাশে পাড়ি দেওয়ার বিষয়টিও বিশ্বের দরবারে নজির গড়েছে। নাসা, ইউরোপিয়ান স্পেস এজেন্সি-সহ বিভিন্ন মহাকাশ গবেষণা সংস্থার কাছে প্রশংসা কুড়িয়েছে চন্দ্রযান-২।

আরও পড়ুন- জিডিপি বৃদ্ধির হার ৫ শতাংশ ছুঁতেই এবছর হিমশিম খাবে ভারত, অভিমত বিশিষ্ট মার্কিন অর্থনীতিবিদের

এ দিন শিবন জানান, চন্দ্রযান-২ উপর দারুণ কাজ করতে পেরেছিলাম আমরা। চন্দ্রপৃষ্ঠে অবতরণে সফল না হলেও চন্দ্রযান-২ নিজের কাজ করে যাচ্ছে। আগামী ৭ বছর ধরে চাঁদের গুরুত্বপূর্ণ তথ্য পাঠাবে অরবিটার।