Central Vista নিয়ে রঙ চড়ানো হচ্ছে, খরচের তথ্য প্রকাশ করে সাফাই কেন্দ্রের

মোট সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের আনুমানিক খরচ ২০ হাজার কোটি টাকা।

Updated By: Jun 7, 2021, 06:38 AM IST
Central Vista নিয়ে রঙ চড়ানো হচ্ছে, খরচের তথ্য প্রকাশ করে সাফাই কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: অতিমারির মধ্যেও সেন্ট্রাল ভিস্তার কাজ চালিয়ে যাওয়া নিয়ে মোদী সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে বিরোধীরা। করোনাকালে যেখানে টিকা, প্রাণবায়ুর অভাব, হাসপাতালে নেই শয্যা দেশের এমন পরিস্থিতিতে ২০ হাজার কোটি ব্যয়ে এই প্রকল্পের কাজ কেন চলবে তা নিয়েই প্রশ্ন তুলেছিল নানা মহল। এবার রিপোর্ট পেশ করে সেই সব তথ্যের জবাব দিল মোদী সরকার। 

'সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের মিথ এবং বাস্তব' নামক একটি রিপোর্ট প্রকাশ করা হয়৷ সেখানে কেন এই সংসদ ভবন তৈরি হচ্ছে, ঠিক কত টাকা খরচ হচ্ছে তার বিস্তারিত খতিয়ান দেওয়া হয়। সেখানেই বিবৃতিতে স্পষ্ট করে বলা রয়েছে, কেন্দ্র ২০ হাজার কোটি টাকা সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে প্রয়োগ করেনি। মোট সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের আনুমানিক খরচ ২০ হাজার কোটি টাকা।

আরও পড়ুন, ‘কেউ অভিযোগ করলে কি আমেরিকায় যেতে বলব’, IT Rule 2021-এর পক্ষে সওয়াল Ravi Shankar-এর

এর মধ্যে রয়েছে দুটি প্রকল্প। একটি নতুন সংসদ ভবন নির্মাণ, আরেকটি সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ নতুন করে তৈরি করা৷ অর্থের পরিসংখ্যান দিতে গিয়ে জানান হয়েছে যে, নতুন সংসদ ভবনের টেন্ডার হয়েছে ৮৬২ কোটি টাকার ও সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউর পুনর্গঠনের টেন্ডার হয়েছে ৪৭৭ কোটি টাকার। 

এরপরই সাফ জানান হয় যে বিরোধীরা অনেকটাই রঙ চড়িয়ে বলছে। বিরোধীদের দাবি কোভিডে দিল্লির আর্থ-সামাজিক অবস্থার পাশাপশি স্বাস্থ্য ব্যবস্থাও সম্পূর্ণ ভেঙে পড়েছিল। এমতাবস্থায় নির্মাণকাজ কী ভাবে অত্যাবশ্যক হতে পারে? এছাড়াও মজুরেরাও সংক্রমিত হয়ে পড়তে পারে এমন আশংকার কথাও বলা হয়। 

এদিকে, দিল্লি হাইকোর্টে এই প্রকল্পের বিরুদ্ধে জনস্বার্থ মানলা দায়ের হয়৷ তবে বিরোধীরা সরকারকে বিপাকে ফেলতেই এমন চক্রান্ত করছে বলে মত বিজেপি সরকারের। জনস্বার্থ মামলার আড়ালে প্রকল্প আটকানোই তাদের মূল লক্ষ্য বলে দাবি করা হয়।

.