অতিথি দেব ভবঃ, তাই ভাঙছে প্রোটোকল, গড়ছে নতুন রীতি রেওয়াজ

এবার একটু অন্যরকম হতে চলেছে দিল্লির  প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান। এবারই প্রথম কোনও মার্কিন প্রেসিডেন্ট প্রজাতন্ত্র দিবসে অনুষ্ঠানে প্রধান অতিথি।

Updated By: Jan 26, 2015, 10:55 AM IST
অতিথি দেব ভবঃ, তাই ভাঙছে প্রোটোকল, গড়ছে নতুন রীতি রেওয়াজ

ওয়েব ডেস্ক: এবার একটু অন্যরকম হতে চলেছে দিল্লির  প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান। এবারই প্রথম কোনও মার্কিন প্রেসিডেন্ট প্রজাতন্ত্র দিবসে অনুষ্ঠানে প্রধান অতিথি।

বারাক ওবামার নিরাপত্তার কারণে আমেরিকার আর্জি মেনেই অনুষ্ঠানে কিছু রীতি ভাঙা হচ্ছে। রাজপথ এবং সংলগ্ন এলাকাকে নো ফ্লাই জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। আর এই সিদ্ধান্তের পরই ড্রোন নিয়ে নজরদারি থেকে সরে এসেছে মার্কিন প্রশাসন।

রীতি অনুযায়ী রাষ্ট্রপতির গাড়িতেই ২৬ জানুয়ারির অনুষ্ঠানে যান প্রধান অতিথি। তবে এবার এই পুরনো রেওয়াজ ভাঙছে। নিজের বুলেটপ্রুফ লিমুজিনেই রাজপথে প্রবেশ করবেন মার্কিন প্রেসিডেন্ট। পঁয়তাল্লিশ মিনিটের বেশি খোলা পরিবেশে থাকেন না ওবামা। কিন্তু প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান চলে প্রায় দুঘণ্টা। তাই মার্কিন প্রেসিডেন্টকে প্রায় দুঘণ্টা খোলা আকাশের নিচে থাকতে হচ্ছে।

প্রেসিডেন্ট ওবামার জন্য ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা থাকছে। ৪৪ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। দ্বিতীয় বলয়ে থাকছে সেনা ও আধা সামরিক বাহিনী। তথ্য আদানপ্রদান চলছে মার্কিন ও ভারতীয় গোয়েন্দাদের মধ্যে। দিল্লি শহরজুড়ে বসানো হয়েছে পনেরো হাজার CCTV। রাজপথ সংলগ্ন মেট্রো স্টেশনগুলিকে কিছুক্ষণের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

 

.