চিন্তা বাড়ল পাকিস্তানের! এই প্রথম ভারতের হাতে চিনুক কপ্টার

১৯৬২ সাল থেকে বোয়িং সিএইচ-৪৭ চিনুক ব্যবহার করছে মার্কিন যুক্তরাষ্ট্র। চিনুকের নয়া সংস্করণ সিএই-৪৭ এফ ঘণ্টায় ১৭৫ মাইল গতিতে সাড়ে ৯টন মাল বহনে সক্ষম

Updated By: Feb 2, 2019, 02:41 PM IST
চিন্তা বাড়ল পাকিস্তানের! এই প্রথম ভারতের হাতে চিনুক কপ্টার
ফাইল চিত্র। চিনুক

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় বায়ুসেনার মুকুটে আরও একটি পালক জুড়ল। এই প্রথম চিনুক হেলকপ্টার ওড়ানোর সুযোগ পাচ্ছে বায়ুসেনা। শুক্রবার, ফিলাডেফিয়ার ‘ইন্ডিয়া-চিনুক ট্রান্সফার অনুষ্ঠান’-এ মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় দূত হর্ষ শ্রিংলার উপস্থিতিতে ভারতীয় সেনার হাতে তুলে দেওয়া হয় চিনুক এবং অ্যাপাচে হেলিকপ্টার। যা এত দিন মার্কিন যুক্তরাষ্ট্র-সহ কমপক্ষে ১৪টি দেশ ব্যবহার করত।

আরও পড়ুন- আজই সিবিআই ডিরেক্টর পদে নাম ঘোষণা! খাড়গের বিরোধিতা সত্ত্বেও বাড়ছে জল্পনা

১৯৬২ সাল থেকে বোয়িং সিএইচ-৪৭ চিনুক ব্যবহার করছে মার্কিন যুক্তরাষ্ট্র। চিনুকের নয়া সংস্করণ সিএই-৪৭ এফ ঘণ্টায় ১৭৫ মাইল গতিতে সাড়ে ৯টন মাল বহনে সক্ষম। প্রায় ৬ হাজার কিলোমিটার উঁচুতে উড়তে পারবে, যা এমন ক্ষমতার হেলিকপ্টার ভারতীয় বায়ুসেনার হাতে এখন পর্যন্ত ছিল না। মার্কিন যুক্তরাষ্ট্র, ইজ়রায়েল, চিন, ব্রিটেন-সহ একাধিক দেশ অ্যাপচে হেলিকপ্টার ব্যবহার করছে। মোদী সরকার ক্ষমতায় আসার পরই ২২টি এএইচ-৬৪ই অ্যাপাচে এবং ১৫টি সিএইচ-৪৭এফ(১) হেলিকপ্টার কেনার চুক্তি করা হয় মার্কিন যুদ্ধবিমান প্রস্তুতকারক সংস্থা বোয়িং এবং সে দেশের সরকারের সঙ্গে। জানা গিয়েছে প্রায় ২০০ কোটি টাকার চুক্তি হয়। এর সঙ্গে ১০০ কোটি ডলারের অফসেটের বরাত মেলে ভারতের। চিনুকের পরিকাঠামোর নানা সরঞ্জাম তৈরি হবে ভারতে। মনে করা হচ্ছে, চিনুক এবং অ্যাপাচে বায়ু সেনায় সংযোজন হওয়ায় শত্রু মোকাবিলায় আরও জমি শক্ত হল ভারতের।  

আরও পড়ুন- হাঁটু মুড়ে প্রাণভিক্ষা কাশ্মীরি তরুণীর, গুলিতে ঝাঁঝরা করল জঙ্গিরা, দেখুন নির্মম ভিডিয়ো

সূত্রে খবর, অত্যাধুনিক হেলিকপ্টার চিনুক এবং অ্যাপাচে ব্যবহারে বায়ুসেনাকে প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন সংস্থা বোয়িং। গত অক্টোবরে ইতিমধ্যে বায়ুসেনার ৪ চালক এবং ৪ উড়ান ইঞ্জিনিয়ার মার্কিন যুক্তরাষ্ট্রের দেলাওয়ারে প্রশিক্ষণ নেন। অ্যাপাচে এবং চিনুক ব্যবহারে যথাক্রমে ১৪ ও ১৯-তম দেশ হিসাবে ভারত জায়গা করল। 

.