INDIA Seat Sharing: শুধুমাত্র শীর্ষ নেতৃত্বের সঙ্গেই সমঝোতার আলোচনা মমতার! কতটা নমনীয় হবে কংগ্রেস?

Congress TMC Seat Sharing: সংবাদ সংস্থা পিটিআই-কে তৃণমূল নেত্রী বলেন, "ওরা (কংগ্রেস) দুর্বল। আমরা বাংলায় লড়াইয়ে নেতৃত্ব দিতে প্রস্তুত। তথ্যই বলে দিচ্ছে আমাদের ভীত এখানে কতটা মজবুত, তাই কারও দিল্লিতে গিয়ে আবার আলোচনা করার প্রয়োজন নেই।''

Updated By: Jan 12, 2024, 03:46 PM IST
INDIA Seat Sharing: শুধুমাত্র শীর্ষ নেতৃত্বের সঙ্গেই সমঝোতার আলোচনা মমতার! কতটা নমনীয় হবে কংগ্রেস?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলায় কংগ্রেস তুলনামূলকভাবে দুর্বল। এই বাস্তবতা মেনে নিয়ে আসন ভাগাভাগি নিয়ে আলোচনায় আসা উচিত। যদিও আসন ভাগাভাগির জন্য গঠিত কংগ্রেস নেতাদের প্যানেলের সঙ্গে আলোচনা বন্ধ করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। রাজ্যে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্ব দিতে চান তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী আসন ভাগাভাগি নিয়ে আলোচনা কংগ্রেস ও তৃণমূলের শীর্ষ নেতাদের মধ্যেই হওয়া উচিত, এই সিগন্যাল কলকাতা থেকে দিল্লিতে পাঠানো হয়েছে।

আরও পড়ুন, Suchana Seth Case: ছেলেকে মারার আগে স্বামীকে মেসেজ সূচনার! কী লিখেছিলেন তিনি?

সূত্রের খবর, পশ্চিমবঙ্গের ৪২ টি লোকসভা আসনের মধ্যে মাত্র দুটি আসন কংগ্রেসকে দিয়েছে তৃণমূল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই দুটি আসনই পেয়েছিল কংগ্রেস। তবে হাত শিবির মাত্র দুটি আসনের প্রস্তাব পছন্দ করেনি এবং বলেছে যে তারা তাতে রাজি হবে না। পশ্চিমবঙ্গের কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী ২টি আসন পেয়ে ক্ষুব্ধ।

অধীর বলেন, ‘কংগ্রেসের মমতা’র দয়ার প্রয়োজন নেই। কংগ্রেস একাই দুটি আসনে জয়ী হয়েছে এবং দল নিজেদের মতো করে বাকি আসন জিততে পারে। টিএমসিপি সূত্রে খবর, দু’টি আসন পেয়েছে কংগ্রেস। গত নির্বাচনে ৪২টি আসনের মধ্যে ৩৯টিতে ৫ শতাংশেরও কম ভোট পেয়েছে কংগ্রেস। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে তৃণমূল জিতেছিল ২২ টি আসন। বিজেপি ভাল ফল করেছে এবং ১৮ টি আসন পেয়েছে।

বিজেপি-র বর্ধিত ভোট তৃণমূলের কাছে উদ্বেগের কারণ। ২০১৯ সালের সাধারণ নির্বাচনে, বিজেপি ৪০.২৫% ভোট পেয়েছিল, যা তৃণমূল কংগ্রেসের ৪৩.২৮% ভোটের চেয়ে মাত্র ৩% কম ছিল। এই পরিস্থিতিতে রাজ্যে বিজেপি বিরোধী ভোট ভাগ হোক, তা চায় না তৃণমূল। অন্যদিকে, মেঘালয়ের একটি আসনও চাইছে তৃণমূল। কংগ্রেসের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা চলছে।

এখন কংগ্রেস নেতৃত্বকেই মমতাকে বোঝানোর উদ্যোগ নিতে হবে। বৃহস্পতিবার তৃণমূলের রাজ্যসভার এক সদস্য বলেন, ‘‘বড় নেতাদের মধ্যে আলোচনা হতে পারে। সোনিয়া গান্ধীর মতো কোনও নেতা যদি মমতা বন্দ্যোপাধ্যায়কে ডাকেন, তাহলে তিনি নিশ্চয়ই উত্তর দেবেন। গত ১৯ ডিসেম্বর নয়াদিল্লিতে ভারতের বৈঠকের ফাঁকে আসন ভাগাভাগির কথা বলেন মমতা। এই বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে এবং রাহুল গান্ধী। সেই বৈঠকে মমতা দু’টি আসন— মালদা দক্ষিণ ও বহরমপুর কংগ্রেসকে দেওয়ার প্রস্তাব করেন। এই দুটি আসনই কংগ্রেসের দখলে।

আরও পড়ুন, Bengaluru: বেঙ্গালুরুতে নীতিপুলিসগিরি! হোটেলের ঘরে ঢুকে মারধর দম্পতিকে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.