দক্ষিণের আকাশে ঘনাচ্ছে বিপদের মেঘ, আসছে সাইক্লোন নিভার

ইতিমধ্যে দুর্যোগ মোকাবিলা বাহিনী উপকূলবর্তী এলাকায় টহল দিচ্ছে।

Updated By: Nov 23, 2020, 01:13 PM IST
দক্ষিণের আকাশে ঘনাচ্ছে বিপদের মেঘ, আসছে সাইক্লোন নিভার

নিজস্ব প্রতিবেদন- নভেম্বরেই শীতের দাপট দেখা যাচ্ছে দেশের একাধিক জায়গায়। আবহাওয়া দফতর জানাচ্ছে, দেশের বহু জায়গায় আগামী কিছুদিন এই শীতের আমেজ বজায় থাকবে। তবে এরই মধ্যে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের আবহ তৈরি হয়েছে। তামিলনাড়ুর মলপ্পুরম ও পণ্ডিচেরির করাইকালের মাঝে সাইক্লোন নিভারের ল্যান্ডফল হবে ২৫ নভেম্বর। যার ফলে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু উপকূলে ভারি বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়া বইতে পারে। অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশাখাপত্তনমেও এই সাইক্লোন-র প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম অংশে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘৃর্ণিঝড়ের সৃষ্টি হবে। পরবর্তী ২৪ ঘণ্টায় সেই ঘূর্ণিঝড় নিভার শক্তি বাড়িয়ে উপকূলে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন আবহবিদরা। উত্তর-পশ্চিমে তামিলনাড়ু ও পণ্ডিচেরির উপকূলে আছড়ে পড়বে নিভার। তামিলনাড়ুর দক্ষিণ উপকূল হয়ে নিভার এগিয়ে যাবে শ্রীলঙ্কার দিকে। তবে শ্রীলঙ্কায় আছড়ে পড়ার আগে অনেকটাই শক্তি ক্ষয় হবে এই সাইক্লোনের।

আরও পড়ুন-  প্যারিস জলবায়ু চুক্তিতে দেওয়া লক্ষ্যমাত্রাকে ছাপিয়ে গিয়েছে ভারত, G20 সম্মেলনে সরব মোদী

ইতিমধ্যে দুর্যোগ মোকাবিলা বাহিনী উপকূলবর্তী এলাকায় টহল দিচ্ছে। মোট ছটি দল থাকবে দুর্যোগ মোকাবিলার জন্য। আগামী কয়েকদিন মত্সজীবীদর সমুদ্রে যেতে বারণ করেছ প্রশাসন। ২৩ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত তামিলনাড়ু উপকূলবর্তী এলাকায় ব্যাপক বৃষ্টিপাতর সম্ভাবনা রয়েছে। অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানায় ২৫ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।