সর্দি যেন সারছিলই না ছোট্ট মেয়েটার, অস্ত্রোপচারে ফুসফুস থেকে যা বেরোল, চমকে উঠলেন বাবাও

হাসপাতালের নাক-কান-গলা বিভাগের প্রধান চিকিত্সক দিব্যা প্রভাত জানিয়েছেন, এলইডি বাল্বটি ডান দিকের ফুসফুসে আটকে ছিল। এলইডি বাল্বের খোঁচায় গোটা ফুসফুসে ক্ষত তৈরি হয়েছে। ক্ষত মেরামত করতে ২ দিন ইন্টারভেনাস অ্যান্টিবায়োটিক ও স্টেরয়েড দেওয়া হচ্ছে।  তিনি জানিয়েছেন, মাত্র ২ মিনিটের অস্ত্রোপচারেই বার করা গিয়েছে এলইডি বাল্বটি।

Updated By: Jan 25, 2018, 06:32 PM IST
সর্দি যেন সারছিলই না ছোট্ট মেয়েটার, অস্ত্রোপচারে ফুসফুস থেকে যা বেরোল, চমকে উঠলেন বাবাও

ওয়েব ডেস্ক: সাত মাসের শিশুকন্যার ফুসফুস থেকে এলইডি বাল্ব বার করলেন চিকিত্সকরা। আরিবা নামে শিশুটির ফুসফুস থেকে বাল্বটি মাত্র ২ মিনিটের অস্ত্রোপচারে বার করে ফেলেন মুম্বইয়ের একটি হাসপাতালের চিকিত্সকরা। খেলতে খেলতে বাল্বটি মুখে দিয়েছিল মহারাষ্ট্রের চিপলুনের বাসিন্দা শিশুটি। এর পরই তাকে তড়িঘড়ি মুম্বই নিয়ে আসে তার পরিবার। 

জানা গিয়েছে, বাড়ির লোকেদের অলক্ষ্যেই এলইটি বাল্বটি মুখে ভরেছিল শিশুটি। এর পরই সর্দি-কাশি শুরু হয় তাঁর। চিকিত্সকের কাছে যাওয়ার পর ওষুধ খাওয়ালেও তার কাশি কমেনি। এর পর এক্স-রে করানোর সিদ্ধান্ত নেন চিকিত্সক। তাতে দেখা যায়, বুকের ভিতর আটকে রয়েছে অচেনা কোনও বস্তু। প্রায় ১ সপ্তাহ পর শিশুটিকে ভর্তি করা হয় মুম্বইয়ের একটি হাসপাতালে।

আরও পড়ুন - Jio Phone-কে টক্কর দিতে ৯৯৯ টাকায় 4G স্মার্টফোন দিচ্ছে Vodafone 

হাসপাতালের নাক-কান-গলা বিভাগের প্রধান চিকিত্সক দিব্যা প্রভাত জানিয়েছেন, এলইডি বাল্বটি ডান দিকের ফুসফুসে আটকে ছিল। এলইডি বাল্বের খোঁচায় গোটা ফুসফুসে ক্ষত তৈরি হয়েছে। ক্ষত মেরামত করতে ২ দিন ইন্টারভেনাস অ্যান্টিবায়োটিক ও স্টেরয়েড দেওয়া হচ্ছে।  তিনি জানিয়েছেন, মাত্র ২ মিনিটের অস্ত্রোপচারেই বার করা গিয়েছে এলইডি বাল্বটি। ব্রঙ্কোস্কোপিতে শুধুমাত্র বাল্বের ধাতব পা দেখা গেলেও ফরসেপ দিয়ে টান দিতেই বেরিয়ে আসে আস্ত বাল্বটি। 

সফল অস্ত্রোপচারের জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাতে ভোলেননি আরিবার বাবা। তিনি বলেন, মেয়ের বুকে যে এলইডি বাল্ব আটকে রয়েছে জানতামই না। 

 

.