কড়া করোনা বিধি মেনেই দেশজুড়ে পালিত ত্যাগের ইদ

ইদ উপলক্ষ্যে দেশবাসীকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি সহ অন্যান্য নেতারা

Updated By: Jul 21, 2021, 09:39 PM IST
কড়া করোনা বিধি মেনেই দেশজুড়ে পালিত ত্যাগের ইদ

নিজস্ব প্রতিবেদন: রমজানের মতোই এবারও করোনা বিধিনিষেধের কারণে কোনও বড় জমায়েত হল না। ছোট ছোট জমায়েত করে দেশজুড়েই পালিত হল ইদ উল আজহা বা কুরবানির ইদ।

আরও পড়ুন-'East Bengal কে আমার এক মাসের বেতন দিয়ে দেব'! সমর্থকদের পাশেই Madan Mitra

বুধবার সকাল থেকেই গোটা দেশেই বিভিন্ন মসজিদ, ঘরে, হলে ইদের নামাজ পাঠ করা হয়। অধিকাংশ ইদগাহে এবার কোনও ইদের নামাজ হয়নি। করোনা সংক্রমণের কথা মাথায় রেখে তা এড়িয়েই চলা হয়। বসিরহাট থেকে বর্ধমান, মেদিনীপুর থেকে জলপাইগুড়ি এভাবেই ইদের নামাজ পড়েছেন মানুষজন। কলকাতাতেও বিভিন্ন মসজিদে মসজিদে খুব কম লোক নিয়ে ইদের নামাজ পড়া হয়।

এই ইদের বিশেষ বৈশিষ্ট হল পশু উত্সর্গ করা।  প্রফেট ইব্রাহিমের ত্যাগের কথা মাথায় রেখে এই ইদে পশু কুরবানি করেন ধর্মপ্রাণ মুসলিমরা। তবে গোটা বিষয়টাই প্রতীকী। আসল উদ্দেশ্য হল ত্যাগ ও অন্তরের পশুত্বকে বিসর্জন দেওয়া।

আরও পড়ুন-শুভেন্দুর প্রাক্তন দেহরক্ষীর মৃত্যুর তদন্তে এবার তলব ৮ পুলিস কর্মীকে

ইদ উপলক্ষ্যে দেশবাসীকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি সহ অন্যান্য নেতারা। রাষ্ট্রপতি তাঁর এক বার্তায় বলেছেন, ত্যাগ ও ভালোবাসার উত্সব ইদ। এই উত্সব আমাদের সবার মধ্যে সৌভাতৃত্ব ও সমৃদ্ধি দান করুর। দেশবাসীকে ইদের শুভেচ্ছা জানিয়েছেন, নিতিন গডকরী, রাজনাথ সিং, রাহুল গান্ধীর মতো নেতারা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)