প্রকৃতির খেয়াল! চিতাশাবককে দত্তক নিল সিংহী

বন দফতরের কর্মীরা জানিয়েছেন, সেই চিতা শাবকটি কোনওভাবে তার মায়ের কাছ থেকে আলাদা হয়ে গিয়েছে। 

Updated By: Jan 6, 2019, 04:12 PM IST
প্রকৃতির খেয়াল! চিতাশাবককে দত্তক নিল সিংহী

নিজস্ব প্রতিনিধি : প্রকৃতির অদ্ভুত খেয়াল! মা-হারা এক কুকুর ছানাকে নিজের দুধ খাইয়ে মাতৃত্বের নজির গড়েছিল গরু। এই তো একদিন আগের কথা। বিরল এমন ঘটনার সাক্ষী থেকেছিলাম আমরা। এবার এমনই আরও এক মা-এর পরিচয় পাওয়া গেল। গির অরন্যে। গুজরাতের গির অরন্যের বন বিভাগের কর্মীরা এমন ঘটনাকে বিরল বলে ব্যাখ্যা করছেন। সেখানে এক সিংহী দেড় মাসের একটি শিশু চিতাকে নিজের মাতৃদুগ্ধ পান করিয়ে বড় করে তুলছে। বন দফতরের কর্মীরা জানিয়েছেন, সেই চিতা শাবকটি কোনওভাবে তার মায়ের কাছ থেকে আলাদা হয়ে গিয়েছে। ঘুরতে ঘুরতে সে পৌঁছয় সিংহীটির কাছে। তাকে ফেরায়নি সেই সিংহী।

আরও পড়ুন-  অনাথ ৪ কুকুর শাবককে স্তন্যপান করাচ্ছে আর এক মা, দেখুন ভিডিয়ো

গত সপ্তাহে ঘটনাটি প্রথম চোখে পড়ে বনকর্মীদের। সিংহীটি গির অরণ্যের পশ্চিম প্রান্তে নিজের দুই শাবককে নিয়ে থাকে। ফরেস্ট অফিসার ধীরাজ মিত্তল জানিয়েছেন, ''আমরাও চমকে উঠেছিলাম এমন অদ্ভুত ঘটনা দেখে। সেই সিংহী রীতিমতো চিতা শাবকটিকে পাহাড়া দিচ্ছে। যাতে আশপাশ থেকে কোনও সিংহ সেই শাবকটিকে আক্রমণ করতে না পারে। ও নিজের দুই শিশুর সঙ্গে ওই চিতার ছানাটিকেও দুগ্ধ পান করাচ্ছে। আমরাও ওদের উপর নজর রেখেছি। তবে কোনওভাবেই সিংহীর কাছ থেকে চিতা শাবকটিকে কেড়ে নেওয়া হবে না। এটা প্রকৃতির নিজের খেয়াল। আমরা হস্তক্ষেপ করতে পারি না।''

আরও পড়ুন-  দেশের ৫ রাজ্যে বন্ধ হচ্ছে অল ইন্ডিয়া রেডিওর জাতীয় চ্যানেল

বন দফতরের পক্ষ থেকেই প্রথম সিংহী ও চিতা শাবকটির ছবি টুইটারে পোস্ট করা হয়েছিল। ধীরাজ মিত্তল আরও বললেন, ''সাধারণত এমন ঘটনা দেখা যায় না। কারণ, চিতার শাবক বাগে পেলে সিংহী মেরে ফেলে। এক্ষেত্রে ব্যাপারটা বিরল। সব থেকে বড় কথা, ছোট্ট চিতা শাবকটি সিংহীর সমস্ত ইশারা ও ইঙ্গিত বুঝতে পারছে। সিংহী এদিক-ওদিক ঘোরার সময়েও চিতার শাবকটির উপর কড়া দৃষ্টি রাখছে। চিতার ছানা পিছিয়ে পড়লে সিংহী নিজের গতি কমাচ্ছে। সিংহের ছানা ও চিতা শাবকের গতি কখনও এক নয়।'' ছবিতে দেখা গিয়েছে চিতা শাবকটি সিংহীকে নিজের মায়ের মতোই দেখছে। তার সঙ্গে খেলা থেকে শুরু করে দুগ্ধপান, সবই সে করছে নির্দ্বিধায়। 

.