Love Marriage: প্রেমের বিয়েতেও নিতে হবে বাবা-মা-র সম্মতি, আইন আনছে এই রাজ্য

 Love Marriage: ২০২১ সালে গুজরাট সরকার তাদের গুজরাট ফ্রিডম অব রিলিজিয়ন অ্যাক্ট-এ সংশোধন আলে রাজ্য সরকার। সেখানে বলা হয় জোর করে জোর করে ধর্মান্তর করলে শাস্তি পেতে হবে। এরকম অভিযোগ প্রমাণ হলে ১০ বছর পর্যন্ত কারাদন্ডের ব্যব্সথা করা হয়

Updated By: Aug 1, 2023, 07:16 PM IST
Love Marriage:  প্রেমের বিয়েতেও নিতে হবে বাবা-মা-র সম্মতি, আইন আনছে এই রাজ্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লাভ জিহাদ নিয়ে বহু দিন থেকেই সরব বিজেপি-আরএসএস। দেশের হিন্দু তরুণীদের প্রেমের জালে ফাঁসিয়ে তাদের বিয়ে করে ধর্মান্তর করার ষড়যন্ত্র করা হচ্ছে বলে অভিযোগ গেরুয়া শিবিরের। এবার প্রেমের বিয়েতে রাশ টানতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার কথা চিন্তাভাবনা করছে গুজরাট সরকার। সেটি হল ওই ধরনের বিয়েতে তরুণ, তরুণীর বাবা-মা-র সম্মতি বাধ্যতামূলক।

আরও পড়ুন-দাম অনেকাই কমল রান্নার গ্যাসের, জেনে নিন কলকাতার দাম কত

গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল সংবাদমাধ্যমে বলেছেন, প্রেমের বিয়েতে বাবা-মা-র সম্মতি বাধ্যতামূলক করার কথা ভাবছে সরকারে। আইনগত দিক থেকে এটি কতটা যুক্তিযুক্ত তা বিচার করে দেখা হচ্ছে। রাজ্যের পাতিদার সম্প্রদায় এমনই একটি দাবি তুলেছে রাজ্যে। তারা চাইছে বাবা-মা-র সম্মতি ছাড়া প্রেমের বিয়ে করা যাবে না।

রবিবার গুজরাটের মেহসনা জেলায় পাতিদার-রা একটি সভার আয়োজন করে। সেখানেই ভূপেন্দ্র প্যাটেল বলেন, রাজ্যের স্বা্স্থ্যমন্ত্রী ঋষিকেশ প্যাটেল জানিয়েছেন রাজ্যে বহু তরুণ পালিয়ে বিয়ে করছেন। এনিয়ে একটি সমীক্ষা প্রয়োজন। এই প্রবণতা রোখার জন্য একটা আইন করার প্রয়োজন যেখানে নিজেদের মতে বিয়ে করতে গেলেও অভিভাবকদের সম্মতি লাগবে। যদি বোঝা যায় এরকম আইন আনা সম্ভব তাহলে এনিয়ে ভাবনাচিন্তা করা হবে।

এদিকে, এরকম আইনে আপত্তি নেই কংগ্রেস বিধায়ক ইমরান খাদাওয়ালর। সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, প্রেমের বিয়েতে বাবা-মাকে অবহেলা করা হয়। তাদের মতামতের কোনও গুরুত্বই দেওয়া হয় না। এনিয়ে সরকার কোনও আইন আনা যায় কিনা তা চিন্তাভাবনা করছে। এরকম কোনও প্রস্তাব এলে আমরা তা সমর্থন করব।

উল্লেখ্য, ২০২১ সালে গুজরাট সরকার তাদের গুজরাট ফ্রিডম অব রিলিজিয়ন অ্যাক্ট-এ সংশোধন আলে রাজ্য সরকার। সেখানে বলা হয় জোর করে জোর করে ধর্মান্তর করলে শাস্তি পেতে হবে। এরকম অভিযোগ প্রমাণ হলে ১০ বছর পর্যন্ত কারাদন্ডের ব্যব্সথা করা হয়। ওই ধরনের আইন সংশোধনের উপরে স্থাগিতাদেশ দেয় গুজরাট হাইকোর্টে। মামলা ওঠে সুপ্রিম কোর্টে। সেই মামলায় এখন রায় বের হয়নি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.