উত্থান হবে নিফটির, পূর্বাভাস বিশেষজ্ঞদের

মোটের ওপর নেতিবাচক বাজারেও আগামী ৬ মাসে শেয়ারসূচক নিফটির উত্থানের সম্ভাবনার রয়েছে। গত ৬-মাসে শেয়ার সূচক নিফটির ১৫ শতাংশ বৃদ্ধি অনেকটাই আশা জাগিয়েছে। এ ছাড়াও প্রণব মুখার্জির ইস্তফার পর অর্থমন্ত্রকের দায়িত্ব প্রধানমন্ত্রী হাতে যাওয়ায়, নতুন কোনও আর্থিক নীতি গৃহীত হয় কিনা তার দিকেও চোখ রয়েছে সকলের।

Updated By: Jul 4, 2012, 01:07 PM IST

মোটের ওপর নেতিবাচক বাজারেও আগামী ৬ মাসে শেয়ারসূচক নিফটির উত্থানের সম্ভাবনার রয়েছে। গত ৬-মাসে শেয়ার সূচক নিফটির ১৫ শতাংশ বৃদ্ধি অনেকটাই আশা জাগিয়েছে। এ ছাড়াও প্রণব মুখার্জির ইস্তফার পর অর্থমন্ত্রকের দায়িত্ব প্রধানমন্ত্রী হাতে যাওয়ায়, নতুন কোনও আর্থিক নীতি গৃহীত হয় কিনা তার দিকেও চোখ রয়েছে সকলের।
ডলারের তুলনায় টাকার দামের পতন থেকে শুরু করে বিশ্ব অর্থনীতিতে মন্দার কারণে দেশের শেয়ার বাজার যখন অনেকটাই ঘোলাটে, তখন বিশেষজ্ঞরা শোনাচ্ছেন আশার কথা। আগামী ডিসেম্বরের মধ্যে নিফটি ৫,৬০০ পয়েন্ট থেকে ৬,০০০ পয়েন্টের মধ্যে থাকবে বলে জানাচ্ছেন তাঁরা। জিএএআর-এর প্রস্তাব, পণ্য ও পরিষেবা কর (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স) এবং প্রত্যক্ষ কর বিধি (ডাইরেক্ট ট্যাক্স কোড) চালু করায় দেরি, এসব বিষয় নেতিবাচক প্রভাব ফেলেছিল বাজারে। এই সব কাটিয়ে ফের বাজার চাঙ্গা হয়েছে। গত ৬ মাসে শেয়ারসূচক নিফটি ১৫ শতাংশ বেড়েছে।এই বৃদ্ধি যেমন আগামী ৬ মাসে নিফটির ঊর্ধ্বগতির সম্ভাবনা দেখাচ্ছে, তেমনই প্রধানমন্ত্রী অর্থমন্ত্রকের দায়িত্ব নিজের হাতে রাখায়, অনেকটাই আশাবাদী বাণিজ্য মহল। তাঁদের মতে, এই বর্ষায় টাকার দাম ডলারের তুলনায় কিছুটা ফিরলে, এবং মনমোহন সিং সরকারের তরফে নয়া আর্থিক নীতি গ্রহণ করা হলে বাজার চাঙ্গা হওয়ার সম্ভাবনা রয়েছে। তার সঙ্গে সঙ্গেই বাড়বে নিফটির সূচক।