মনমোহন-সোনিয়ার সঙ্গে বৈঠক হিলারির

দিল্লিতে পা দিয়েই ভারত-মার্কিন `স্ট্র্যাটেজিক পার্টনারশিপ` জোরদার করার কাজ শুরু করে দিলেন হিলারি রডহ্যাম ক্লিন্টন। প্রধানমন্ত্রী মনমোহন সরকারের পাশাপাশি ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর সঙ্গেও দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি নিয়ে বৈঠক করলেন মার্কিন বিদেশসচিব।

Updated By: May 7, 2012, 08:30 PM IST

দিল্লিতে পা দিয়েই ভারত-মার্কিন `স্ট্র্যাটেজিক পার্টনারশিপ` জোরদার করার কাজ শুরু করে দিলেন হিলারি রডহ্যাম ক্লিন্টন। প্রধানমন্ত্রী মনমোহন সরকারের পাশাপাশি ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর সঙ্গেও দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি নিয়ে বৈঠক করলেন মার্কিন বিদেশসচিব। এদিন সন্ধে ছ`টায় প্রধানমন্ত্রীর ৭ নম্বর রেসকোর্স রোডের বাসভবনে যান ওবামা সরকারের বিদেশসচিব। ঘন্টাখানেকের বৈঠক সেরে সন্ধে ৭টা ১০ মিনিট নাগাদ যাবেন ১০ নম্বর জনপথে সোনিয়া গান্ধীর বাসভবনে সৌজন্য-সাক্ষাতে যান হিলারি। চলতি সফরে ভারত-আমেরিকা স্ট্র্যাটেজিক পার্টনারশিপ নিয়ে আলোচনা হতে পারে বলে পূর্বাভাস দিয়েছিলেন বিশেষজ্ঞরা।
সূত্রে খবর, এদিন মনমোহন-হিলারি আলোচনায় গুরুত্ব পেয়েছে গুরুত্ব পেয়েছে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ মোকাবিলা এবং সাম্প্রতিক ইরান সমস্যার মতো বিষয়ও। এছাড়াও পাকিস্তান ও আফগানিস্তানের পরিস্থিতি, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার, হাফিজ সইদ এবং হাক্কানি জঙ্গিগোষ্ঠীর বিষয়েও আলোচনা হতে পারে। মঙ্গলবার সকাল সাড়ে ন`টায় বিদেশমন্ত্রী এসএম কৃষ্ণর সঙ্গে দেখা করবেন হিলারি ক্লিনটন। সকাল সাড়ে দশটায় যৌথ সাংবাদিক সম্মেলন করার কথা দুজনের। সকাল সওয়া ১১টায় হিলারি দেখা করবেন লোকসভার বিরোধী দলনেত্রী সুষমা স্বরাজের সঙ্গে। প্রসঙ্গত এদিনই কলকাতায় ২৬/১১ সন্ত্রাসের প্রধান চক্রী হাফিজ মহম্মদ সইদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের প্রশ্নে গিলানি সরকারের নিশ্চেষ্টতার সমালোচনা করেন মার্কিন বিদেশসচিব। পাশাপাশি জানান, ওসামা বিন লাদেনের মতোই আল কায়দার বর্তমান প্রধান আয়মান আল জাওয়াহিরিও এখন পাকিস্তানে লুকিয়ে আছেন। কয়েক ঘণ্টার মধ্যেই ইসলামাবাদ থেকে হিলারির এই মন্তব্যের কড়া জবাব দেন পাক বিদেশমন্ত্রী হিনা রব্বানি খার। এই পরিস্থিতিতে মঙ্গলবার হিলারি-কৃষ্ণ যৌথ বিবৃতিকে বিশেষ গুরুত্বপূর্ম বলে মনে করছে কূটনৈতিক মহল।

.