আবু ধাবির আদালতে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি পেল হিন্দি

এতদিন হিন্দিভাষী মানুষজন কোনও অভিযোগ জানাতে গেলে ভাষার কারণে সমস্যায় পড়তেন। কারণ বিচার ব্যবস্থায় কাজের ভাষা ছিল আরবি ও ইংরেজি

Updated By: Feb 10, 2019, 02:22 PM IST
আবু ধাবির আদালতে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি পেল হিন্দি

নিজস্ব প্রতিবেদন:  ভারতের জন্য বড় খবর। আবু ধাবিতে আদালতে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি পেল হিন্দি। এতে সেখানে বসবাসকারী ভারতীয়দের অনেকটাই সুবিধে হবে। এতদিন আবু ধাবির আদালতে সরকারি ভাষা ছিল ইংরেজি ও আরবি। এবার তার সঙ্গে যোগ হল হিন্দি।

আরও পড়ুন-বিধায়ক-মন্ত্রীর অনুষ্ঠানে ছিল না পুলিস! গাফিলতির অভিযোগে অপসারিত ওসি

সংযুক্ত আরব আমিরশাহির সরকারের আইন মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, হিন্দিকে আদালতের ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার ফলে হিন্দিভাষী মানুষজন এখন থেকে আইনি বিষয়গুলি আরও ভালোভাবে বুঝতে পারবেন।

প্রসঙ্গত, ২০১৬ সালের একটি হিসেব মতো দেশের লোকসংখ্যা পঞ্চাশ লক্ষ। এদের দুই তৃতীংশই বিদেশি। কর্মসূত্র তাঁরা সেদেশে রয়েছেন। আইন মন্ত্রকের সচিব ইউসুফ সাইদ আল আরবি জানিয়েছেন, বিচার ব্যবস্থায় স্বচ্ছতা আনতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন-ফুচকা নিয়ে আর বাড়ি ফেরেনি স্বামী! বিধায়ক খুনে বিজেপির দিকেই অভিযোগের আঙুল স্ত্রীর

আল আরবি আরও জানিয়েছেন, এতদিন হিন্দিভাষী মানুষজন কোনও অভিযোগ জানাতে গেলে ভাষার কারণে সমস্যায় পড়তেন। কারণ বিচার ব্যবস্থায় কাজের ভাষা ছিল আরবি ও ইংরেজি। এবার তা হচ্ছে হিন্দি। এতে দেশের প্রায় ২১ লাখ ভারতীয়র অনেকটাই সুবিধে হবে।