ইনকাম ট্যাক্সের ডেডলাইন মিস করেছেন? তাহলে এই উপায়টা রয়েছে-

২০১৫-১৬ সালের ইনকাম ট্যাক্স রিটার্ন (অ্যাসেসমেন্ট ইয়ার ২০১৬-১৭) ফাইল করার শেষ দিন ছিল জুলাই মাসের ৩১ তারিখ। কিন্তু, সরকারি ব্যাঙ্কগুলির ধর্মঘটের জন্য ট্যাক্স ফাইল করার চরম সীমা বাড়িয়ে ৫ই অগাস্ট পর্যন্ত করে দেওয়া হয়।

Updated By: Aug 9, 2016, 12:50 PM IST
ইনকাম ট্যাক্সের ডেডলাইন মিস করেছেন? তাহলে এই উপায়টা রয়েছে-

ওয়েব ডেস্ক: ২০১৫-১৬ সালের ইনকাম ট্যাক্স রিটার্ন (অ্যাসেসমেন্ট ইয়ার ২০১৬-১৭) ফাইল করার শেষ দিন ছিল জুলাই মাসের ৩১ তারিখ। কিন্তু, সরকারি ব্যাঙ্কগুলির ধর্মঘটের জন্য ট্যাক্স ফাইল করার চরম সীমা বাড়িয়ে ৫ই অগাস্ট পর্যন্ত করে দেওয়া হয়।

কিন্তু আপনি কোনও কারণে ৫ই অগাস্টের মধ্যেও জমা না করে থাকতে পারলে, আপনার জন্য ট্যাক্স ফাইল করার অন্য উপায় আছে।

কিছুক্ষেত্রে সময়ের পর আয়কর ফাইল করলে জরিমানা নেওয়ার নিয়ম রয়েছে এটা ঠিক। কিন্তু আবার অন্য কিছু ক্ষেত্রে জরিমানা না দিয়েও ফাইল করার ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুন- কেমন ভাবে অন-লাইনে ইনকাম ট্যাক্স জমা দিতে হয়

কী করবেন?
যদি আপনার থেকে টিডিএস কাটা হয়ে গিয়ে থাকে এবং অগ্রিম কর দিয়ে দেওয়া হয়ে থাকে, কিন্তু তবুও আপনার পুরোপুরি কর দেওয়া হয়নি, সেক্ষেত্রে আপনার যে অংশটুকু বাকি রয়েছে তার উপর ১শতাংশ সরল সুদের হারে প্রতি মাসে সুদ দিতে হবে।

মনে রাখুন-
যে তারিখে ইনকাম ট্যাক্স ফাইল করছেন আর যেটা ডিউ ডেট এর মধ্যেকার সময়টাকেই ধরা হবে এবং ওই ক'দিনের জন্যই আপনাকে জরিমানা দিতে হবে। আপনি বাদবাকি ট্যাক্স এবং সুদ ২০১৭ সালের ৩১শে মার্চের মধ্যে জমা করতে পারেন। কিন্তু যদি আপনি সেই দিনটাতেও না জমা করতে পারেন তাহলে আপনাকে অতিরিক্ত ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে।

আরও পড়ুন- অনলাইনে আয়কর রিটার্নের সম্পূর্ণ নিয়মাবলী

যদি আপনার ট্যাক্স বাকি না থাকে (অথচ অগাস্টের ৫ তারিখের মধ্যে ফাইল করতে পারেননি)-
যদি আপনি যেখান থেকে রোজগার করেন সেখান থেকেই আপনার টিডিএস কেটে নেওয়া হয় এবং তারপর আর আপনার ট্যাক্স বাকি না থেকে থাকে তাহলে আগামী দু'বছরের মধ্যে আপনি ট্যাক্স জমা দিতে পারবেন। অর্থাত্ ৩১ মার্চ, ২০১৮ এর মধ্যে ২০১৫-১৬ সালের (অ্যাসেসমেন্ট ইয়ার ২০১৬-১৭) ট্যাক্স রিটার্ন ফাইল করতে পারবেন।

.