Indian Economy: যুক্তরাজ্যকে টপকে গেল ভারত! বিশ্বে পঞ্চম অর্থনৈতিক শক্তি...

বিশ্বের অর্থনীতির তালিকায় পঞ্চম স্থানে উঠে এল ভারত। বিভিন্ন দেশের গড় জাতীয় উৎপাদনের পরিসংখ্যান-সহ এই তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল মানিটরি ফান্ড।

Updated By: Sep 3, 2022, 01:33 PM IST
Indian Economy: যুক্তরাজ্যকে টপকে গেল ভারত! বিশ্বে পঞ্চম অর্থনৈতিক শক্তি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটেনকে অতিক্রম করে গেল ভারত। ভারত বিশ্বের অর্থনীতিতে পঞ্চম শক্তি হিসেবে উঠে এল। ২০২১ সালের তিন মাসে ধরেই ভারত এই ইঙ্গিত দিচ্ছিল। ডলারের মূল্যে ভারতীয় অর্থনীতির আকার-আকৃতি গত মার্চেই দাঁড়িয়েছিল ৮৫৪.৭ বিলিয়ন, যখন যুক্তরাজ্যের মোট মূল্য ছিল ৮১৬ ডলার। ডলার এক্সচেঞ্জ রেটের নিরিখে ভারতের এই সাম্প্রিতক অর্জন। অর্থনীতির বহরের বিচারের ব্রিটেনকে ছাপিয়ে গেল ভারত। বিশ্বের সব চেয়ে বড় অর্থনীতির তালিকায়  পঞ্চম স্থানে উঠে এল ভারত। বিভিন্ন দেশের গড় জাতীয় উৎপাদনের পরিসংখ্যান-সহ যে তালিকা আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার প্রকাশ করেছে, সেই তালিকায় ব্রিটেনের ঠাঁই ষষ্ঠ স্থানে। তালিকা তৈরির সময়ে সমস্ত হিসেব করা হয়েছে আমেরিকান ডলারে। গত কয়েক মাস ধরেই যুক্তরাজ্যে রাজনৈতিক টানাপড়েন চলছে। প্রধানমন্ত্রী পদে বরিস জনসনের উত্তরসূরি কে হবেন, তা নিয়ে লিজ ট্রাস ও ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের মধ্যে দড়ি-টানাটানি চলছে। যদিও সুনককে পিছনে ফেলে লিজ ট্রাসই যে এগিয়ে আছেন, সেটা বোঝা যাচ্ছে। তবে সেই ফল বেরনোর আগে বিশ্বের অর্থনীতির তালিকা প্রকাশ করল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, মসনদে যিনিই বসুন, তাঁকেই এই কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে হবে।

আরও পড়ুন: INS Vikrant: ভারতে তৈরি প্রথম বিমানবাহী রণতরী বিক্রান্তকে নৌবাহিনীর হাতে তুলে দেবেন মোদী

কোভিডের ধাক্কা একটা বড় ধাক্কা ছিল গত বছরদুয়েকের পৃথিবীতে। ভারতেও সেই ধাক্কা লেগেছিল। এবং সেটা কাটিয়ে ওঠা তার পক্ষে যথেষ্ট কঠিন ছিল। কিন্তু সেই কঠিন কাজটা করেছে ভারত। শোনা যাচ্ছে, চলতি অর্থবর্ষেও ভারতের অর্থনীতির বহর ৭ শতাংশ হারে বাড়তে পারে! যা আগামি দিনের জন্য খুবই তাৎপর্যপূর্ণ। উন্নয়নশীল দেশগুলির মধ্যে ভারতের অর্থনৈতিক বৃদ্ধিই খুব স্বাস্থ্যকর। প্রসঙ্গত, নরেন্দ্র মোদী বলেছেন ২০৪৭ সালের মধ্যে ভারত 'ডেভেলপড কান্ট্রি' হিসেবে উঠে আসবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.