ভারতে সীমান্ত সন্ত্রাস রুখতে নজিরবিহীন সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের

ভারতে সন্ত্রাসবাদ ও জঙ্গি অনুপ্রবেশ রুখতে এবার নজিরবিহীন ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্র। শিঘ্রই ভারত-বংলাদেশ ও ভারত-পাকিস্তান সীমান্ত সিল করে দেওয়া হবে বলে আজ জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

Updated By: Mar 25, 2017, 07:03 PM IST
ভারতে সীমান্ত সন্ত্রাস রুখতে নজিরবিহীন সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের

ওয়েব ডেস্ক : ভারতে সন্ত্রাসবাদ ও জঙ্গি অনুপ্রবেশ রুখতে এবার নজিরবিহীন ব্যবস্থা নিতে চলেছে কেন্দ্র। শিঘ্রই ভারত-বংলাদেশ ও ভারত-পাকিস্তান সীমান্ত সিল করে দেওয়া হবে বলে আজ জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

আজ মধ্যপ্রদেশের তেকানপুরে BSF অ্যাকাডেমিতে পাসিং আউট প্যারাডের অনুষ্ঠানে যোগ দিতে যান রাজনাথ সিং। সেখানে বক্তব্য রাখতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ''বর্তমানে ভারতে সীমান্তপার সন্ত্রাস ও অনুপ্রবেশ একটা বড় সমস্যা। সমস্যা মেটাতে এবার নতুন পদক্ষেপ গ্রহণের কথা ভাবা হচ্ছে।''

আরও পড়ুন- যোগী আদিত্যনাথকে এবার সরাসরি চ্যালেঞ্জ জানালেন এক বিধায়ক!

স্বরাষ্ট্রমন্ত্রীর কথায় ভারতের সীমান্ত রক্ষী বাহিনীর(BSF) সম্পর্কে পরশি দেশগুলি খুব ভালো করেই জানে। তাদের কাজের পদ্ধতি সম্পর্কেও অনেকটাই ওয়াকিবহাল তারা। তাই এবার পাকিস্তান ও বাংলাদেশের সঙ্গে থাকা আন্তর্জাতিক সীমন্ত সিল করে দেওয়া হবে। ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত ২০১৮-র মধ্যে সিল করে দেওয়া হলেও, পাকিস্তানের সঙ্গে থাকা সীমান্ত নিয়ে আরও আলোচনার পথে হাটা হবে বলে আজ রাজনাথ সিং জানিয়েছেন।

তবে, সীমান্ত সুরক্ষায় নতুন পদ্ধতি গ্রহণ করা হলেও তাতে নিয়মিত ভাবে মনিটরিং করার ব্যবস্থা রাখা হচ্ছে। সীমান্ত সংলগ্ন সংশ্লিষ্ট রাজ্যগুলিকেও এই মনিটরিংয়ের কাজে নিয়োগ করা হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। 

.