IAF in Saudi Arabia: পাকিস্তানের রক্তচাপ বাড়িয়ে সৌদি আরবের মাটি ছুঁল ভারতের আট সামরিক বিমান

India Saudi Arabia Defence Ties: ঐতিহাসিকভাবে সৌদি আরব পাকিস্তানের কাছাকাছি থাকলেও পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতিতে ভারতের সঙ্গে তার ঘনিষ্ঠতা বেড়েছে। ভারত ও সৌদি আরবের মধ্যে সুদৃঢ় সম্পর্কের এক অনন্য উদাহরণ দেখা গেল যখন ভারতীয় বিমান বাহিনীর (IAF) বিমান সৌদি মাটিতে অবতরণ করল।

Updated By: Mar 5, 2023, 07:51 AM IST
IAF in Saudi Arabia: পাকিস্তানের রক্তচাপ বাড়িয়ে সৌদি আরবের মাটি ছুঁল ভারতের আট সামরিক বিমান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সামরিক ক্ষেত্রে পাকিস্তানের (Pakistan) ঘনিষ্ঠ বন্ধু সৌদি আরব (Saudi Arabia) গত কয়েক বছর ধরে তার থেকে দূরত্ব বজায় রেখে চলেছে। একই সঙ্গে প্রতিরক্ষা খাতে ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আরও দৃঢ় হচ্ছে। গত মাসে সৌদি আরবের রয়্যাল ল্যান্ড ফোর্সের (Royal Land Force) একটি প্রতিনিধি দল ভারত সফরে এসেছিল। সেই সময় ভারতীয় সেনাবাহিনীর প্রশিক্ষণ প্রক্রিয়া এবং পরিকাঠামো সম্পর্কে সৌদি কর্মকর্তাদের জানিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। এই সফরটি গুরুত্বপূর্ণ ছিল কারণ সৌদি আরব ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক বাড়িয়েছে। এর সর্বশেষ উদাহরণ দেখা গেল যখন প্রথমবারের মতো সৌদি আরবের মাটিতে ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) ৮টি বিমান অবতরণ করল।

সৌদিতে ভারতীয় বিমান বাহিনীর বন্ধুত্বপূর্ণ স্টপওভার

সৌদি আরবের বিমান বাহিনীর ঘাঁটিতে অবতরণকারী ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধবিমানগুলির মধ্যে রয়েছে পাঁচটি মিরাজ ২০০০ যুদ্ধবিমান, দুটি সি ১৭ পরিবহন বিমান এবং একটি আইএল ৭৮ ট্যাঙ্কার। এই বিমানগুলিতে ১৪৫ জন বিমান যোদ্ধা উপস্থিত ছিল। এই সব বিমান সারা রাত সৌদি বিমান ঘাঁটিতে ছিল এবং সকালে সেখান থেকে উড়ে যায়। এই সময় সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় রাষ্ট্রদূত ড. সুহেল আজাজ খান, ডিফেন্স অ্যাটাচে কর্নেল জিএস গ্রেওয়াল।

এটি একটি বন্ধুত্বপূর্ণ স্টপওভার ছিল এবং এই সময় এই যুদ্ধবিমানগুলিতে জ্বালানী ভর্তি করা হয় এবং তাদের রক্ষণাবেক্ষণ পরীক্ষা করা হয়েছিল। যদিও এর আগে ভারতীয় বিমান বাহিনীর কোনও বিমান সৌদি আরবের কোনও বিমান ঘাঁটিতে অবতরণ করেনি। ভারতীয় বায়ুসেনার একটি ইউনিট ব্রিটেনে অনুষ্ঠিত হতে চলা কোবরা ওয়ারিয়র্স অনুশীলন অধিবেশনে অংশ নিতে রওনা হয়েছিল। এই সময় এই ঐতিহাসিক দৃশ্য দেখা যায়।

আরও পড়ুন: LIC ADO Prelims 2023: LIC-র অ্যাপ্রেন্টিস ডেভেলপমেন্ট অফিসার টেস্টের পরীক্ষায় বসছেন? জেনে নিন অ্যাডমিট কার্ড-সহ জরুরি তথ্য...

পাকিস্তানের গলার কাছে জীবন আটকে!

উল্লেখযোগ্যভাবে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে, ভারত এবং সৌদি আরব সামরিক বিনিময় এবং প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে তাদের দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছিল। তৎকালীন রয়্যাল সৌদি ল্যান্ড ফোর্স কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ফাহদ বিন আবদুল্লাহ মোহাম্মদ আল-মুতাইর এবং ভারতীয় সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। কিন্তু আগে সৌদি আরব নিরাপত্তার ক্ষেত্রে পাকিস্তানকে ভাই ও মিত্র হিসেবে দেখত।

এমন পরিস্থিতিতে পাকিস্তান ভয় পায় যে সৌদি আরব তার প্রতিরক্ষার প্রয়োজনে পাকিস্তানকে ছেড়ে দিতে পারে এবং ভারতের হাত ধরতে পারে। এটি ঘটলে সৌদি থেকে পাকিস্তানের বেলআউট পাওয়া বন্ধ হয়ে যেতে পারে।

আরও পড়ুন: PAN-Aadhaar Linking: প্যান-আধার সংযোগের শেষ তারিখ ৩১ মার্চ; না করলেই বিপদ, কীভাবে লিঙ্ক করবেন

১৯৮০-এর দশকে, পাকিস্তান সৌদি আরবকে রক্ষা করতে ১৫,০০০ সৈন্য পাঠায়। এর আগে রয়্যাল সৌদি আর্মড ফোর্সের সৈন্যরা পাকিস্তানে প্রশিক্ষণ নিয়েছে। এমনকি রয়্যাল সৌদি ল্যান্ড ফোর্সের একটি দল বহুবার পাকিস্তান দিবসের কুচকাওয়াজে অংশ নিয়েছে। কিন্তু এখন পরিস্থিতি পুরোপুরি পাল্টে যাচ্ছে এবং এই উদ্বেগ পাকিস্তানকে চিন্তায় ফেলেছে।

সৌদি আরবের বক্তব্যের জেরে চিন্তায় পাকিস্তান

সম্প্রতি সৌদি আরবের রাষ্ট্রদূত সালেহ ইদ আল হুসাইনি ভারতের সঙ্গে দৃঢ় সম্পর্কের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। সৌদি আরবের প্রতিষ্ঠা দিবসে তিনি বলেছিলেন যে তিনি ভারত ও সৌদি আরবের মধ্যে এই সম্পর্ককে সর্বোচ্চ স্তরে নিয়ে যেতে চান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.