BrahMos: প্রথমবার ব্রহ্মোস মিসাইল রপ্তানি করবে ভারত, চুক্তি স্বাক্ষর ফিলিপিনের প্রতিরক্ষা দপ্তরের সঙ্গে

ভারত ইতিমধ্যে লাদাখ এবং অরুণাচল প্রদেশে চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বেশ কয়েকটি কৌশলগত অবস্থানে প্রচুর পরিমাণে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র নিয়ে গেছে

Updated By: Jan 28, 2022, 05:10 PM IST
BrahMos: প্রথমবার ব্রহ্মোস মিসাইল রপ্তানি করবে ভারত, চুক্তি স্বাক্ষর ফিলিপিনের প্রতিরক্ষা দপ্তরের সঙ্গে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: এবার BrahMos মিসাইল রপ্তানি করবে ভারত। ফিলিপিনের প্রতিরক্ষা মন্ত্রক এবং ব্রহ্মোস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড (BAPL) এর মধ্যে ক্ষেপণাস্ত্র সরবরাহ করার জন্য ৩৭৪ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর হয়েছে। যদিও কতগুলি ক্ষেপণাস্ত্র রপ্তানি করা হবে সেই বসয়ে কিছু জানা যায়নি।

ব্রহ্মোস অ্যারোস্পেস, একটি ভারত-রাশিয়ার যৌথ উদ্যোগ। এরা সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রাহ্মোস তৈরি করে যা সাবমেরিন, জাহাজ, বিমান বা ল্যান্ড প্ল্যাটফর্ম থেকে উৎক্ষেপণ করা সম্ভব।

৩৭৪ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তিটির ফলে ফিলিপিনের নৌবাহিনীকে উপকূল-ভিত্তিক অ্যান্টি-শিপ ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হবে বলে সামরিক কর্মকর্তারা জানিয়েছেন।

আরও পড়ুন: বেঙ্গালুরুর আবাসনে আত্মহত্যা ইয়েদুরাপ্পার নাতনি সৌন্দর্যার! দানা বাঁধছে রহস্য

একটি বিবৃতিতে, প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, “বিএপিএল (ব্রহ্মোস অ্যারোস্পেস) ফিলিপিনে উপকূল-ভিত্তিক অ্যান্টি-শিপ মিসাইল সিস্টেম সরবরাহের জন্য ২৮ জানুয়ারী, ২০২২ তারিখে ফিলিপিন প্রজাতন্ত্রের জাতীয় প্রতিরক্ষা বিভাগের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে।”

এই বিবৃতিতে আরও বলা হয়েছে, "বিএপিএল (ব্রহ্মোস অ্যারোস্পেস), প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার একটি যৌথ উদ্যোগের সংস্থা। চুক্তিটি ভারত সরকারের দায়িত্বশীল প্রতিরক্ষা রপ্তানি প্রচারের নীতির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।"

ভারত ইতিমধ্যে লাদাখ এবং অরুণাচল প্রদেশে চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর বেশ কয়েকটি কৌশলগত অবস্থানে প্রচুর পরিমাণে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র স্থাপন করেছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.