এবার ভারত টেক্কা দিতে পারবে চিনকেও!

ভারতের হাতে আসতে চলেছে শক্তিশালী এয়ারক্রাফ্ট সিস্টেম S-৪০০। দূরপাল্লার এয়ার ডিফেন্স মিসাইল 'ট্রিয়াম্ফ'কে ভারতের অস্ত্রভান্ডারে অন্তর্ভুক্তির জন্য পানাজিতে অনুষ্ঠিত ব্রিকস সামিটেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মধ্যে স্বাক্ষর হবে কোটি টাকার চুক্তি। গোয়ায় অনুষ্ঠিত ব্রিকস সামিটে আরেক দফা আলোচনার পরই স্বাক্ষর হয়ে যাবে কোটি টাকার এই মিসাইল চুক্তিটি।

Updated By: Oct 14, 2016, 01:12 PM IST
এবার ভারত টেক্কা দিতে পারবে চিনকেও!

ওয়েব ডেস্ক : ভারতের হাতে আসতে চলেছে শক্তিশালী এয়ারক্রাফ্ট সিস্টেম S-৪০০। দূরপাল্লার এয়ার ডিফেন্স মিসাইল 'ট্রিয়াম্ফ'কে ভারতের অস্ত্রভান্ডারে অন্তর্ভুক্তির জন্য পানাজিতে অনুষ্ঠিত ব্রিকস সামিটেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মধ্যে স্বাক্ষর হবে কোটি টাকার চুক্তি। গোয়ায় অনুষ্ঠিত ব্রিকস সামিটে আরেক দফা আলোচনার পরই স্বাক্ষর হয়ে যাবে কোটি টাকার এই মিসাইল চুক্তিটি।

S-৪০০ হল নিউ জেনারেশন বা থার্ড জেনারেশন এয়ারক্রাফ্ট সিস্টেম। যার মাধ্যমে বহু দূরপাল্লার মিসাইল (৪০০ কিলোমিটার), দূরপাল্লার মিসাইল (২৫০ কিলোমিটার), মাঝারি পাল্লার মিসাইল (১২০ কিলোমিটার) বহন করা সক্ষম হবে। আকাশপথে হামলার ক্ষেত্রে যেকোনও ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করতে সক্ষম S-৪০০ ট্রিয়াম্ফ। পরের পর ৩৬টি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম S-৪০০। ভারতের এই মুহূর্তে লক্ষ্য এরকম ৫টি এয়ারক্রাফ্ট সিস্টেম বায়ুসেনাতে অন্তর্ভুক্ত করা। রাশিয়ার পর এধরনের এয়ারক্রাফ্ট সিস্টেম একমাত্র চিনের হাতেই রয়েছে।

.