Indian Railways: রেলে চালু নতুন সুবিধা, লম্বা লাইন থেকে মুক্তি যাত্রীদের

যেসব স্টেশনে বেশি যাত্রীর ভিড় সেই স্টেশনে ATVM-এর সুবিধা চালু করছে রেল। এই স্টেশনগুলিতে, প্রায়ই টিকিট কাটার জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে অপেক্ষা করার অভিযোগ করেন যাত্রীরা। 

Updated By: May 26, 2022, 02:07 PM IST
Indian Railways: রেলে চালু নতুন সুবিধা, লম্বা লাইন থেকে মুক্তি যাত্রীদের

নিজস্ব প্রতিবেদন: যাত্রীদের সুবিধার্থে টিকিটের নতুন পরিষেবা চালু করেছে রেলওয়ে। এর সাহায্যে যাত্রীদের টিকিট পেতে দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হবে না। নতুন সুবিধায়, যাত্রীরা স্বয়ংক্রিয় টিকিট ভেন্ডিং মেশিন (ATVM) থেকে উপলব্ধ সুবিধাগুলির জন্য ডিজিটাল লেনদেনের মাধ্যমেও অর্থ প্রদান করতে পারবেন।

এর মাধ্যমে, গ্রাহকরা এটিভিএম থেকে টিকিট, প্ল্যাটফর্ম টিকিট এবং মাসিক পাস পেতে ডিজিটাল মোডে অর্থ প্রদান করতে পারবেন। অনেক রেলস্টেশনে ATVM, UPI এবং QR কোড বসানোর ব্যবস্থা করা হয়েছে। এর মাধ্যমে গ্রাহকরা এটিভিএম স্মার্ট কার্ডও রিচার্জ করতে পারবেন। রেলের তরফ থেকে এই সুবিধা শুরু করার জন্য যাত্রীদের বেশি মাত্রায় ডিজিটাল মোডে পেমেন্ট করার জন্য আবেদন করা হয়েছে।

যেসব স্টেশনে বেশি যাত্রীর ভিড় সেই স্টেশনে ATVM-এর সুবিধা চালু করছে রেল। এই স্টেশনগুলিতে, প্রায়ই টিকিট কাটার জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে অপেক্ষা করার অভিযোগ করেন যাত্রীরা। দীর্ঘ লাইনের কারণে যাত্রীদের ট্রেনে উঠতে না পাড়ার ঘটনাও ঘটেছে।

আরও পড়ুন: Privatisation Of Bank: বেসরকারি হাতে যাবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক! শুরু হচ্ছে আইন পরিবর্তনের কাজ

এই সুবিধার সাহায্যে, গ্রাহকরা Paytm, PhonePe, Freecharge এবং UPI ভিত্তিক মোবাইল অ্যাপ থেকে QR কোড স্ক্যান করে অর্থ প্রদান করতে পারবেন। মেশিনে QR কোড ফ্ল্যাশ হতে দেখা যাবে। গ্রাহকরা এটি স্ক্যান করবেন। অর্থপ্রদান করার পরে, যাত্রীরা গন্তব্যের টিকিট পাবেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.