Atiq Ahmed: জেল থেকে এসে মনমোহন সিংয়ের সরকার বাঁচিয়েছিলেন আতিক!

সমাজবাদী পার্টির অন্দরের খবর, মুলায়ম সিং যাদবের ছত্রছায়াতেই বেড়ে ওঠে আতিক। কিন্তু অখিলেশের হাতে রাজ্যপাট আসতেই দুর্দিন শুরু হয় আতিকের। সমাজবাদী পার্টির আশ্রয় সরে যায় মাথার উপর থেকে। 

Updated By: Apr 17, 2023, 04:33 PM IST
Atiq Ahmed: জেল থেকে এসে মনমোহন সিংয়ের সরকার বাঁচিয়েছিলেন আতিক!

জ্যোতির্ময় কর্মকার : দুর্বৃত্তায়ন থেকে রাজনীতির পথে হাঁটাই ভুল হয়েছিল আতিকের। এমনটাই ব্যাখ্যা উত্তরপ্রদেশের রাজনৈতিক মহলের। স্থানীয় গ্যাংস্টার থেকে রাজনীতির বাহুবলকে হাতিয়ার করেই কুখ্যাত মাফিয়া হয়ে উঠেছিলেন আতিক আহমেদ। আর সেই রাজনীতিই তাঁকে চরম পরিণতির দিকে ঠেলে দিয়েছে।

ইতিহাস বলছে, ওয়াগানের কয়লা চুরি থেকে কেরিয়ার শুরু করে ধীরে ধীরে একের পর এক পরিচিত গ্যাংস্টারদের পিছনে ফেলে উপরে উঠতে থাকে আতিক। এরপর ১৯৮৯ সালে চিরশত্রু শওকাত ইলাহী পুলিস এনকাউন্টারে মারা যাওয়ার পরই প্রয়াগরাজে শুরু হয় আতিকের একচ্ছত্র দুর্বৃত্তায়ন কায়েম। এই সময় থেকেই শুরু হয় তাঁর রাজনীতির যাত্রা। ১৯৮৯ সালে প্রথম এলাহাবাদ পশ্চিম বিধানসভা কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসেবে ভোটে জিতে যান আতিক। একবার নয়, ১৯৮৯ থেকে ২০০২, পরপর তিনবার বাহুবলী আতিকের প্রভাব প্রতিপত্তি তাঁকে নির্দল প্রার্থী হিসেবে বিধায়কের স্বীকৃতি এনে দিয়েছে। এরপর ধাপে ধাপে কখনও সমাজবাদী পার্টি, কখনও আপনাদল নিজেদের এলাকা দখলের লক্ষ্যে সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছে তাঁর দিকে।

২০০৪ সালে ফুলপুর থেকে লোকসভা আসনে সমাজবাদী পার্টির টিকিটে যেতেন আতিক। আর এই সময় থেকেই ঘুরতে থাকে ভাগ্যের চাকা। তাঁর ছেড়ে যাওয়া বিধানসভা কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করতে নামেন ভাই আশরাফ। কিন্তু বিএসপির রাজু পালের কাছে হেরে যান তিনি। এরপরই শুরু হয় খুনোখুনির নতুন অধ্যায়। উমেশ পাল হত্যা সহ যাবতীয় এনকাউন্টার সেই অধ্যায়েরই ফলোআপ ডেভলপমেন্ট। শুধু রাজনীতির খুনই নয়, জেলে থাকাকালীন ২০০৭ সালে তাঁর গ্যাংয়ের ছেলেদের বিরুদ্ধে মাদ্রাসার ছাত্রীদের গণধর্ষণ করার অভিযোগ ওঠে। জেল থেকেই তাদের রাজনৈতিক প্রভাব খাটিয়ে শেল্টার দেওয়ার চেষ্টা করেন আতিক।

জনশ্রুতি আছে, ২০০৯ সালে নিউক্লিয়ার ডিলে বিপর্যস্ত মনমোহন সিংয়ের সরকারকে বাঁচাতে জেল থেকে পুলিসের ঘেরাটোপে সংসদে আস্থাভোট দিতে এসেছিলেন আতিক। এছাড়া খুন হয়ে যাওয়া রাজু পালের স্ত্রী পূজা পালের বিরুদ্ধে ভোট প্রচারের জন্য জামিনের আর্জিতে এলাহাবাদ হাইকোর্টের ১১ জন বিচারক শুনানি থেকে সরে দাঁড়ান। কী কারণ? জানা যায়নি। সমাজবাদী পার্টির অন্দরের খবর, মুলায়ম সিং যাদবের ছত্রছায়াতেই বেড়ে ওঠে আতিক। কিন্তু অখিলেশের হাতে রাজ্যপাট আসতেই দুর্দিন শুরু হয় আতিকের। সমাজবাদী পার্টির আশ্রয় সরে যায় মাথার উপর থেকে। ২০১৭-য় যোগী রাজ শুরু হওয়ার পর থেকেই এনকাউন্টার আর বুলডোজারের দুঃস্বপ্ন রাতের ঘুম কেড়ে নিয়েছে আতিকের।

আরও পড়ুন, India's Controversial Encounters: পুলিস অফিসারের জেল থেকে ফুলে বরণ! ইশরত থেকে হায়দরাবাদ গণধর্ষণ, বিতর্কিত এনকাউন্টারগুলি

Atiq Ahmed Encounter: 'বিখ্যাত' হতেই খুন আতিককে! চাঞ্চল্যকর স্বীকারোক্তি শ্যুটারদের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.