১০ টাকার কয়েন না নিলে কী হবে অবশ্যই জানুন

দেশ থেকে দুর্নীতি এবং কালো টাকা দূর করতে ৮ নভেম্বর পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী মোদীর ওই পদক্ষেপের পরেই সারাদেশ জুড়ে সাধারণ মানুষ চরম বিভ্রান্তি এবং হয়রানির শিকার হচ্ছেন। ব্যাঙ্ক, এটিএমে যথাযথ পরিমানে টাকা না থাকায় চূড়ান্ত অব্যবস্থা দেখা দিয়েছে দেশ জুড়ে। সমস্যা সাধারণ জীবন। ৫০০ টকা, ১০০০ টাকার নোট বাতিলের মাঝেই গুজব রটে যায় যে, ১০ টাকার কয়েনও নাকি বাতিল হয়ে গিয়েছে। আর এই গুজব রটে যাওয়ার সঙ্গে সঙ্গে তা মানুষের মধ্যে দাবানলের মতো ছড়িয়ে পড়ে। বাসে, ট্রেনে, দোকানে ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করা হয়। অথচ, রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে কখনওই কোনও ঘোষণা করা হয়নি যে, ১০ টাকার কয়েন বাতিল হয়েছে।

Updated By: Nov 20, 2016, 03:55 PM IST
১০ টাকার কয়েন না নিলে কী হবে অবশ্যই জানুন

ওয়েব ডেস্ক: দেশ থেকে দুর্নীতি এবং কালো টাকা দূর করতে ৮ নভেম্বর পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী মোদীর ওই পদক্ষেপের পরেই সারাদেশ জুড়ে সাধারণ মানুষ চরম বিভ্রান্তি এবং হয়রানির শিকার হচ্ছেন। ব্যাঙ্ক, এটিএমে যথাযথ পরিমানে টাকা না থাকায় চূড়ান্ত অব্যবস্থা দেখা দিয়েছে দেশ জুড়ে। সমস্যা সাধারণ জীবন। ৫০০ টকা, ১০০০ টাকার নোট বাতিলের মাঝেই গুজব রটে যায় যে, ১০ টাকার কয়েনও নাকি বাতিল হয়ে গিয়েছে। আর এই গুজব রটে যাওয়ার সঙ্গে সঙ্গে তা মানুষের মধ্যে দাবানলের মতো ছড়িয়ে পড়ে। বাসে, ট্রেনে, দোকানে ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করা হয়। অথচ, রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে কখনওই কোনও ঘোষণা করা হয়নি যে, ১০ টাকার কয়েন বাতিল হয়েছে।

আরও পড়ুন রেলের যাত্রীদের জন্য এবার দারুন সুবিধা

সম্প্রতি গুজব ছড়ায় যে, ১০ টাকার কয়েন জাল হচ্ছে। আর তারপর থেকেই সমস্ত জায়গার মানুষ ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করে। এই গুজবকে সম্পূর্ণ ভিত্তিহীন বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এবং শুধু তাই নয়, রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে এমনও জানিয়ে দেওা হয়েছে যে, ১০ টাকার কয়েনে লেনদেন সম্পূর্ণ বৈধ। যদি কোনও ব্যক্তি ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করবেন, তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হবে। এই প্রসঙ্গে পুলিসের পক্ষ থেকে জানা গিয়েছে যে, ১০ টাকার কয়েন গ্রহণ না করার জন্য ইতিমধ্যেই কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। জরিমানাও করা হয়েছে। এরপর যে ব্যক্তি ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করবেন, তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে পুলিস।

আরও পড়ুন ATM ব্যবহারে সাবধান! মেশিনের কীপ্যাডে থাকতে পারে ভয়ঙ্কর জীবানু

.