বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণা করে 'ফৈজাবাদ বৃত্ত' সম্পূর্ণ করলেন বিচারক যাদব

 ডিস্ট্রিক্ট জাজ হিসেবে অবসরগ্রহণের পরও স্পেশাল জাজ হিসেবে বাবরি মসজিদ ধ্বংস মামলার কাজ চালিয়ে যান বিচারক সুরেন্দ্র কুমার যাদব

Updated By: Sep 30, 2020, 05:15 PM IST
বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণা করে 'ফৈজাবাদ বৃত্ত' সম্পূর্ণ করলেন বিচারক যাদব
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ ২৮ বছরের পুরনো মামলা, বাবরি মসজিদ ধ্বংসের মামলার রায় শুনিয়েছেন তিনি। আজ লখনউয়ের বিশেষ আদালতে এই মামলার রায় ঘোষণা করেছেন বিচারক সুরেন্দ্র কুমার যাদব। রায় ঘিরে তোলপাড় সারা দেশ। রায় ঘোষণা করে বাবরি মসজিদ ধ্বংস মামলায় লালকৃষ্ণ আদবানি সহ ৩২ অভিযুক্তকে বেকসুর খালাস ঘোষণা করেছেন বিচারক সুরেন্দ্র কুমার যাদব। হাইভোল্টেজ এই মামলার রায় ঘোষণা করে এখন শিরোনামে বিচারক সুরেন্দ্র কুমার যাদব। দীর্ঘ ২৮ বছর ধরে চলা মামলার ২ হাজার পাতার রায় ঘোষণা করে এখন 'হিরো' তিনি।

ফৈজাবাদ আদালত থেকেই অ্যাডিশনাল ডিস্ট্রিক্ট জাজ হিসেবে শুরু করেছিলেন বিচারক সুরেন্দ্র কুমার যাদব। আজ বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণা করে তাঁর দীর্ঘ বিচারক জীবন থেকে অবসর নিলেন তিনি। এককথায় যে ফৈজাবাদ আদালত থেকে তিনি তাঁর কর্মজীবন শুরু করেছিলেন, আজ সেই ফৈজাবাদ (বর্তমানে অযোধ্যা)-এর মামলার রায় ঘোষণা দিয়েই তিনি তাঁর কর্মজীবনে দাঁড়ি টানলেন। 

বাবরি মসজিদ ধ্বংস মামলার শুনানি পর্ব প্রথমে তিনি লখনউ বিশেষ আদালতের প্রিসাইডিং অফিসার হিসেবে শোনেন। ৫ বছর আগে তাঁকে এই মামলায় স্পেশাল জাজ নিযুক্ত করা হয়। এরপর ২০১৭-র এপ্রিলে সুপ্রিম কোর্ট তাঁকে ২ বছরের মধ্যে বাবরি মসজিদ ধ্বংস মামলার শুনানি পর্ব শেষ করার নির্দেশ দেয়। দৈনন্দিন শুনানি করে দ্রুত শুনানি পর্ব শেষ করার নির্দেশ দেয় শীর্ষ আদালত।  

উল্লেখ্য, ২০১৯-এর সেপ্টেম্বরেই লখনউ জেলা বিচারকের পদ থেকে অবসর গ্রহণ করেন সুরেন্দ্র কুমার যাদব। কিন্তু, ওদিকে সুপ্রিম কোর্ট ততদিনে তাঁর অবসর নেওয়ার সময়কালের মেয়াদ বাড়িয়ে দিয়েছে। তাঁকে বাবরি মসজিদ ধ্বংস মামলার শুনানি শেষ করার দায়িত্ব দেওয়া হয়েছে। এরফলে ডিস্ট্রিক্ট জাজ হিসেবে অবসরগ্রহণের পরও স্পেশাল জাজ হিসেবে রয়ে যান বিচারক সুরেন্দ্র কুমার যাদব।

আরও পড়ুন, বাবরি ধ্বংসে 'বেকসুর' সবাই, রায়ের ৫টি গুরুত্বপূর্ণ দিক একনজরে