লকডাউন ৪.০; কাল থেকে মিলতে পারে সড়ক, বিমান পরিবহণে ছাড়

এনিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা হবে আজই

Updated By: May 17, 2020, 05:47 PM IST
লকডাউন ৪.০; কাল থেকে মিলতে পারে সড়ক, বিমান পরিবহণে ছাড়

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রীর শেষ ভাষণে ইঙ্গিত ছিল লকডাউন ৪.০ হচ্ছেই। তবে তা হবে নতুন রূপে। লাগু হবে নতুন নিয়মকানুন। হয়তো সেটাই হতে চলেছে কাল থেকে। এনিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা হবে আজই।

মহারাষ্ট্র ও তামিলনাড়ু ইতিমধ্যেই লকডাউনের মেয়াদ ৩১ মে পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। কিন্তু কেন্দ্র সরকারের জারি করা লকডাউন ৩.০ শেষ হচ্ছে আজ। সূত্রের খবর, গণ পরিবহণ ব্যবস্থায় ছাড়া দেওয়া হতে পারে। খুব অল্প সংখ্যায় ট্রেন চালু হয়েছে। তবে বিমান ও সড়ক পরিবহণে কিছুটা ছাড় দেওয়া হতে পারে।

আরও পড়ুন-‘নির্দোষ হিন্দুদের কেস দেওয়া হচ্ছে’, তেলেনিপাড়ার ঘটনায় বিস্ফোরক দিলীপ

কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, অন্ততপক্ষে ২ সপ্তাহ অর্থাত্ ৩১ মে পর্যন্ত লকডাউন হচ্ছেই। প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেছিলেন, খুব তাড়াতাড়ি করোনা আমাদের সঙ্গ ছাড়াছে না। কিন্তু তার জন্য আমাদের জীবনযাত্রা থেমে থাকতে পারে না। আমরা মাস্ক পরব, সামাজিক দূরত্ব বজায় রাখব কিন্তু কাজও করব।

মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে, অনেক মুখ্যমন্ত্রীই ব্যবসা বাণিজ্য খোলার পক্ষে মত দিয়েছিলেন। বিশেষ করে মল বা বড় প্রতিষ্ঠানগুলি। অনেকেই সীমিত আকারে হলেও পরিবহণ ব্যবস্থা চালুর পক্ষে সওয়াল করেছিলেন। তবে তামিলনাড়ুর মতো রাজ্যে ট্রেন চালুর বিরুদ্ধেই মত দিয়েছিল। কোনও কোনও মহলে মনে করা হচ্ছে গ্রিন জোনে পরিবহণ সহ অন্যান্য ব্যবস্থা চালু করা হতে পারে। অরেঞ্জ জোনেও পরিবহণ চালু হতে পারে তবে তা কড়া নজরদারির মধ্যে।

আরও পড়ুন-বেসরকারিকরণ-স্বাস্থ্য-মনরেগায় নজর, দেখে নিন নির্মলার ৭ গুরুত্বপূর্ণ ঘোষণা

উল্লেখ্য, এমন একটা সময়ে লকডাউন ৪.০ লাগু করা হচ্ছে যখন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৯০ হাজার মার্ক ছুঁয়েছে। ২৮৭২ জনের মৃত্যুও হয়েছে। মহারাষ্ট্র, গুজরাট, দিল্লি ও তামিলনাড়ুর অবস্থা অত্যন্ত খারাপ। ফলে লকডাউন না করে উপায় নেই। তবে অন্যান্য রাজ্যগুলিতে কিছু ছাড় দিয়ে জনজীবন সচল করার ব্যাপারেও দাবি উঠছে।

.