বিরোধীদের দুষতেই ব্যস্ত, কেন্দ্রের উদাসীনতার জেরেই আর্থিক মন্দা, পাল্টা তোপ মনমোহনের

পঞ্জাব মহারাষ্ট্র সমবায় ব্যাঙ্ক কেলেঙ্কারি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মনমোহন সিং। তাঁর পরামর্শ, কেন্দ্র, রিজার্ভ ব্যাঙ্ক এবং মহারাষ্ট্র সরকার একসঙ্গে এই সমস্যার মোকাবিলা করা উচিত

Updated By: Oct 17, 2019, 02:55 PM IST
বিরোধীদের দুষতেই ব্যস্ত, কেন্দ্রের উদাসীনতার জেরেই আর্থিক মন্দা, পাল্টা তোপ মনমোহনের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্কগুলির দুর্দশার জন্য তত্কালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং গভর্নর রঘুরাম রাজনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  মনমোহনের জমানা থেকেই ব্যাঙ্কগুলি খারাপ অবস্থা শুরু হয়। বৃহস্পতিবার নির্মলার অভিযোগের জবাবে প্রাক্তন প্রধানমন্ত্রীর কটাক্ষ, বিরোধীদের দুষতেই ব্যস্ত সরকার।

পঞ্জাব মহারাষ্ট্র সমবায় ব্যাঙ্ক কেলেঙ্কারি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মনমোহন সিং। তাঁর পরামর্শ, কেন্দ্র, রিজার্ভ ব্যাঙ্ক এবং মহারাষ্ট্র সরকার একসঙ্গে এই সমস্যার মোকাবিলা করা উচিত। ক্ষতিগ্রস্ত ১৬ লক্ষ গ্রাহকের দ্রুত সুবিচার দেওয়ার পক্ষে সওয়াল করেন প্রাক্তন প্রধানমন্ত্রী। পিএমসি ব্যাঙ্ক কেলেঙ্কারি ঘটনাকে দুর্ভাগ্যজনক অ্যাখ্যা দিয়ে মনমোহনের বক্তব্য, এ বিষয়টি রাজ্যসভায় আগামী অধিবশনে  তোলা হবে। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে সাহায্যের আবেদনও জানান তিনি।

আরও পড়ুন- গানের মঞ্চে চাষীদের দুর্দশার কথা বলে গেলেন কলকাতার র‌্যাপার, মুগ্ধ দেশবাসী

আর্থিক মন্দা কাটিয়ে ওঠার পথ বাতলাতে গিয়ে মনমোহন সিং বলেন, চিনা পণ্যের আমদানিতে ক্ষতি হচ্ছে ভারতীয় বাজার। গত ৫ বছরে ১.২২ লক্ষ কোটি টাকা আমদানি বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সার, ইলেক্ট্রনিক্স, অটো বিষয়ক চিনা যন্ত্রাংশে ছেয়ে গিয়েছে। এর জন্য সরকারের উদাসীনতা এবং অক্ষমতাকে দায়ী করেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর মনমোহন সিং।

.