Assembly Elections 2023: মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে বিজেপির নতুন মুখ, মুখ্যমন্ত্রী পদে আজ শপথ মোহন-বিষ্ণুদেওয়ের

Assembly Elections 2023: মধ্যপ্রদেশে মোহন যাদবকে মুখ্যমন্ত্রী পদে নিয়ে আসাতে অনেকেই অবাক হয়েছেন। অনেকেই আশা করেছিলেন রেখে দেওয়া হবে শিবরাজ সিং চৌহানকে। রাজনৈতিক মহলের পাশাপাশি মোহনকে  মুখ্যমন্ত্রী হিসবে বেছে নেওয়াতে অবাক হয়েছেন দলের অনেকেই

Updated By: Dec 13, 2023, 08:23 AM IST
Assembly Elections 2023: মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে বিজেপির নতুন মুখ, মুখ্যমন্ত্রী পদে আজ শপথ মোহন-বিষ্ণুদেওয়ের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  জল্পনা অনেক কিছুই ছিল। সেসব উড়িয়ে মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে মুখ্যমন্ত্রী পদে বিজেপি আনছে দুই নতুন মুখ। বুধবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন মোহন যাদব। অন্যদিকে, রাজ্য আদিবাসীদের কথা মাথায় রেখে ছত্তীসগঢ়ে গেরুয়া শিবিরের মুখ্যমন্ত্রী বিষ্ণুদেও সাই। তিনিও আজ শপথ নিচ্ছেন। বিষ্ণুদেওয়ের শপথে আজ উপস্থিত থাকার কথা রয়েছে নরেন্দ্র মোদী, অমিত শাহ ও জে পি নাড্ডার। রাজস্থানে মুখ্যমন্ত্রী হচ্ছেন ভজনলাল শর্মা। তিনি প্রথমবারের বিধায়ক। তাঁর শপথ ১৫ ডিসেম্বর।

আরও পড়ুন- রাজ্যজুড়ে নামছে তাপমাত্রা; আজ মরসুমের শীতলতম দিন, বৃষ্টির সম্ভাবনা এইসব জেলায়

ছত্তীসগঢ়ের বিজেপি নেতা বিজয় কুমার শর্মা সংবাদমাধ্য়মে জানিয়েছেন, বিষ্ণুদেও সাইয়ের শপথে উপস্থিতি থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে থাকবেন অমিত শাহ, জেপি নাড্ডা ও দলের শীর্ষ নেতারা। এছাড়াও থাকবেন বিভিন্ন রাজ্যের বিজেপি প্রধানরা। শপথগ্রহণ করার পর মন্ত্রিসভা ঠিক করবেন বিষ্ণুদেও। তবে প্রতিশ্রুতি মতো রাজ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনায় ১৮ লাখ ঘর গরিব মানুষকে দেওয়া হবে।

মধ্যপ্রদেশে মোহন যাদবকে মুখ্যমন্ত্রী পদে নিয়ে আসাতে অনেকেই অবাক হয়েছেন। অনেকেই আশা করেছিলেন রেখে দেওয়া হবে শিবরাজ সিং চৌহানকে। রাজনৈতিক মহলের পাশাপাশি মোহনকে  মুখ্যমন্ত্রী হিসবে বেছে নেওয়াতে অবাক হয়েছেন দলের অনেকেই। দক্ষিণ উজ্জ্বয়ীনির তিনবারের এই বিধায়ক ছিলেন শিবরাজ সিং মন্ত্রিসভার শিক্ষা দফতরের দায়িত্বে। ২০১৩ সালে তিনি প্রথম বিধায়ক হন। ২০১৮ সালের নির্বাচনেও জয়ী হন। ২০২০ সালে তাঁকে মন্ত্রিসভায় নেওয়া হয়।  ছাত্রনেতা হিসেবে রাজনৈতিক কেরিয়ার শুরু করে বহুদিন ধরেই তিনি বিজেপির সঙ্গী। আইনে স্নাতক ও উজ্জয়ীনির বিক্রম বিশ্ববিদ্যালয় থেকে তিনি ডক্টরেটও করেছেন।  এবার তিনি ১২,৯৪১ ভোটে হারিয়েছেন কংগ্রেস প্রার্থী চেতন প্রেম নারায়ণকে।

অন্যদিকে, শুক্রবার রাজস্থানে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন ভজনলাল শর্মা। অনেকেই ভেবেছিলেন ফিরিয়ে আনা হবে বসুন্ধরা রাজেকে। কিন্তু মুখ্য়মন্ত্রীর পদে আনা হল একেবারে প্রথমবার বিধায়ক হওয়া একজনকে। ভরতপুরের বাসিন্দা ভজনলালকে এবার দাঁড় করানো হয়েছিল সাঙ্গনার আসন থেকে। রাজনৈতিক মহলে গুঞ্জন ছিল ভরতপুর আসনে উচ্চবর্ণের কেউ জিততে পারবে না। তাই তাঁকে দাঁড় করানো হয় সাঙ্গনার আসনে। ভজনলালের সহ্গে উপ মুখ্যমন্ত্রী পদে শপথ নিচ্ছেন রাজকুমারী দিয়া কুমারী ও প্রেম চাঁদ বাইরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.