Mumbai Trans Harbour Link: ভারতের দীর্ঘতম সমুদ্রসেতু মুম্বইগামী সবচেয়ে দামি রাস্তাও!

Mumbai Trans Harbour Link: ভারতের দীর্ঘতম সমুদ্রসেতু, যা প্রকারান্তরে মুম্বইগামী সবচেয়ে দামি রাস্তাও! ঠিক হয়েছিল, একবার পার করার জন্য ৫০০ টাকা টোল দিতে হবে। পরে আলোচনা করে ঠিক হয়েছে, সেটা হবে অর্ধেক-- ২৫০ টাকা।

Updated By: Jan 6, 2024, 03:15 PM IST
Mumbai Trans Harbour Link: ভারতের দীর্ঘতম সমুদ্রসেতু মুম্বইগামী সবচেয়ে দামি রাস্তাও!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের দীর্ঘতম সমুদ্রসেতুর উদ্বোধন করবেন। এখন যা জানা যাচ্ছে, তাতে ভারতের দীর্ঘতম সমুদ্রসেতুটি মুম্বইয়ের দিকে ছোটা সবচেয়ে দামি রাস্তাও! প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরই তা সাধারণ মানুষের যাতায়াতের জন্য খুলে দেওয়া হবে। সেতুটির নামকরণ করা হয়েছে অটল সেতু।

আরও পড়ুন: Mayurbhanjs Red Ant Chutney: পিঁপড়ের ডিমের লাল চাটনি এবার জিতে নিল জিআই...

মোট ২১.৮ কিলোমিটার দীর্ঘ এই সেতু। ৬ লেনের অটল সেতুর পুরো অংশের ১৬.৫ কিলোমিটারই সম্পূর্ণ সমুদ্রের উপরে! সেওরি থেকে নভি মুম্বই পর্যন্ত যাবে এই সেতু। বর্তমানে যেপথ অতিক্রম করতে ২ ঘণ্টা সময় লাগে, অটল সেতুর মাধ্যমে সেটা যাওয়া যাবে ১৫ থেকে ২০ মিনিটে। তবে, এই সেতু পার করতে চাইলে দিতে হবে টোল ট্যাক্স। এবং তা খুব কম নয়।

সম্প্রতি ঠিকও হয়েছে, ঠিক কত টাকা টোল ট্যাক্স দিতে হবে। আগে, একবার পার করার জন্য ৫০০ টাকা টোল দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। পরে আলোচনা করে ঠিক হয়েছে, সেটা হবে অর্ধেক-- ২৫০ টাকা। মানে, সেতু পারাপার বা আসা-যাওয়ার জন্য টোল দিলে দিতে হবে মোট ৫০০ টাকা। যদিও পরে সেটা কমে দাঁড়ায় ৩৭৫ টাকা। অর্থাৎ, সেক্ষেত্রে ১ কিলোমিটার পথের জন্য দিতে হচ্ছে প্রায় ১৮ টাকা। দৈনিক পাসের মূল্য হবে ৬২৫ টাকা, মাসিক পাসের মূল্য হবে সাড়ে ১২ হাজার টাকা।

আরও পড়ুন: West Bengal Weather Update: আসছে পশ্চিমি ঝঞ্ঝা, গরম বাড়বে, হতে পারে বৃষ্টিও! কবে থেকে?

এই সেতু দিয়ে প্রতিদিন ৭০ হাজার যানবাহন চলাচল করবে। ৭০ হাজার যানবাহন যদি শুধুমাত্র এক বার সেতু পার করে তা হলেই লাভের অঙ্ক পৌঁছবে প্রায় ২ কোটির কাছাকাছি। কর্মকর্তাদের দাবি, এ যাত্রায় প্রায় ৫০০ টাকার পেট্রোলের খরচ কমবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.