আকাশছোঁয়া ফ্ল্যাটের দাম, নির্মাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে NAA

জিএসটি বাস্তবায়নের পরেও ফ্ল্যাটের দাম না কমানোর জন্য বিল্ডারদের বিরুদ্ধে পদক্ষেপ করা শুরু করেছে  NAA।

Updated By: Nov 16, 2020, 12:38 PM IST
আকাশছোঁয়া ফ্ল্যাটের দাম, নির্মাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে NAA

নিজস্ব প্রতিবেদন: আকাশছোঁয়া ফ্ল্যাটের দাম, দাম কমানোর প্রশ্ন তো নেই, উপরন্ত জিএসটির খোঁচা। বাড়ি (ফ্ল্যাট) কিনতে নাজেহাল সাধারণ মানুষ। কারর কাছে তো কল্পনার অতীত হয়ে উঠেছে ফ্ল্যাটের স্বপ্ন। নিয়ম করলেও সেই নিয়মে রয়েছে ফাঁকি। এবার সেই দামের প্রতি নজর দিতে চলেছে ন্যাশনাল অ্যান্টি-প্রফিটারিং অথরিটি (NAA)। দেখা যাচ্ছ, ২০১৭ সালে জিএসটি লাগু হওয়ার পর কড় হ্রাসের সুযোগ তো দূর এমনকি দামও কম করেনি নির্মাতারা।  

জিএসটি বাস্তবায়নের পরেও ফ্ল্যাটের দাম না কমানোর জন্য বিল্ডারদের বিরুদ্ধে পদক্ষেপ করা শুরু করেছে  NAA। করোনা কোপে এতদিন বন্ধ ছিল এই ব্যবস্থাপনা। যার সুবিধা নিয়ে বাজার খারাপের দোহাই দিয়ে চূড়ান্ত পরিমানে দাম বাড়িয়ে ব্যবসা করছে বেশ কিছু অসাধু বিল্ডার্স।  

নিউজ পোর্টাল লাইভমিন্টে প্রকাশিত সংবাদ অনুসারে, এই মাস পর্যন্ত, ন্যাশেনাল অ্যান্টি-প্রফিট অথরিটি কর্তৃপক্ষ দুজন বিল্ডারকে তাদের ফ্ল্যাটের দাম কম করার এবং বাড়ির ক্রেতাদের মুনাফার ১৮ শতাংশ দেওয়ার নির্দেশ দিয়েছে। তবে জরিমানা বিধি যেহুতু জানুয়ারিতে করা হয়েছিল তাই সেই নোটিস পুরোনো হয়ে যাওয়ায় বর্তমানে তার আর কোনও গুরুত্ব নেই। কাজেই বিল্ডার্সদের জরিমানা করা যায়নি। তবে পুনরায় এনএএ বেশ কয়েকটি নির্মাতাকে জরিমানার নির্দেশ দিয়েছে।

২০১৭ সালে লাগু হওয়া GST আইনে কী কী বিধি রয়েছে?

GST আইন সারা দেশে ১ জুলাই ২০১৭ সালে কার্যকর হয়েছে। যার অধীনে নির্মাতারা  আন্ডার-কনস্ট্রাকশন সম্পত্তিতে বিল্ডিং উপকরণ, পরিষেবা এবং অন্যান্য সুবিধাগুলিতে কর ছাড়ের ব্যবস্থা করতে পারেন যা পূর্ববর্তী শুল্ক ব্যবস্থায় ছিল না। জিএসটির প্রথম ব্যবস্থায় কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলি নির্মাণাধীন সম্পত্তিগুলিতে বিভিন্ন ধরণের কর আদায় করত, যা ছিল মোট ৫.৫-৬.৫ শতাংশ।  তবে নতুন সিস্টেমে ১২ শতাংশ জিএসটি নেওয়া হচ্ছে। যার পরও কর দেওয়ার জন্য প্রাপ্তি বাড়তি সুবিধা পাচ্ছে না গ্রাহকরা।  

উপরন্ত দেখা গিয়েছে ফ্ল্যাট নির্মাতারা ট্যাক্সের হার দেখে চড় চড় করে দাম বাড়িয়ে দিয়েছে। উপরন্ত দিচ্ছে না ট্যাক্স দেওয়ার সুবিধা। এরপর ১২% থেকে ৫% করা হল করের হার।  

২০১৯ সালের শেষ অবধি বিল্ডারদের বিরুদ্ধে ৩৮ টি মামলার প্রায় ৮০% অন্যায়ভাবে লাভ করার অভিযোগ প্রমাণিত হয়েছে আদালতে। নতুন নির্দেশে,বিল্ডার্সরা লাভের ১০ শতাংশ জরিমানা দেবে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে লাগু হয় এই নিয়ম। 

.